‘কৃষ্ণ সাগরে তুরস্কের প্রাকৃতিক গ্যাসের পরিমাণ ৭১০ বিলিয়ন কিউবিক মিটার’

কৃষ্ণ সাগরে আরও ৫৮ বিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাসের মজুদ আবিষ্কার করেছে তুরস্ক। মজুদের পরিমাণ বেড়েছে অন্য একটি গ্যাসক্ষেত্রেও। এ নিয়ে কৃষ্ণ সাগরে তুরস্কের মোট প্রাকৃতিক গ্যাসের মজুদের পরিমাণ দাঁড়িয়েছে ৭১০ বিলিয়ন কিউবিক মিটার (বিসিএম)। সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান এই ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

মন্ত্রিসভার বৈঠকের পর এরদোয়ান বলেন, তুরস্ক ক্যাকুমা-১ গ্যাসক্ষেত্রে ৫৮ বিলিয়ন কিউবিক মিটারের একটি নতুন রিজার্ভ আবিষ্কার করেছে। এছাড়া সাকারিয়া গ্যাসক্ষেত্রের আনুমানিক ভলিউম ৫৪০ বিসিএম থেকে ৬৫২ বিসিএমে উন্নীত করা হয়েছে।

তিনি বলেন, ‘তথ্য বিশ্লেষণের ফলে আমরা পূর্বে ঘোষিত ৫৪০ বিলিয়ন কিউবিক মিটার রিজার্ভকে ৬৫২ বিলিয়ন কিউবিক মিটারে সংশোধন করেছি।’

এরদোয়ান বলেন, নতুন আবিষ্কৃত ক্যাকুমা-১ গ্যাসক্ষেত্রে সাকারিয়া গ্যাসক্ষেত্রের সঙ্গে যুক্ত হবে। সেখান থেকে এটি জাতীয় গ্রিডে সংযুক্ত হবে।

জ্বালানির জন্য রাশিয়া, আজারবাইজান, ইরান, কাতার, যুক্তরাষ্ট্র, নাইজেরিয়া ও আলজেরিয়া থেকে আমদানির ওপর নির্ভরশীল তুরস্ক। তবে নতুন আবিষ্কার দেশটিকে আমদানি নির্ভরতা কাটিয়ে উঠতে সহায়তা করবে।

ভূমধ্যসাগরে প্রাকৃতিক সম্পদের খোঁজে আরও অনুসন্ধান তৎপরতা চালিয়ে যাচ্ছে তুরস্ক। তবে বিরোধপূর্ণ পানিসীমায় চালানো তৎপরতা নিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে আঙ্কারার উত্তেজনা দেখা দিয়েছে।

Share this post

scroll to top