কৃষিগুচ্ছে বর্ধিত আবেদন ফি প্রত্যাহারের দাবিতে ছাত্র ফ্রন্টের বিক্ষোভ সমাবেশ

কৃষিগুচ্ছে ভর্তি পরীক্ষার আবেদন ফি ১ হাজার থেকে বাড়িয়ে ১২শ টাকা করার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিক্ষোভ সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বাকৃবি শাখা।

বৃহস্পতিবার দুপুর সাড়ে বারোটায় শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনের মুক্তমঞ্চে এ বিক্ষোভ সমাবেশ শুরু হয়।

বাকৃবি শাখা ছাত্র ফ্রন্টের সভাপতি তানজিলা ঋতুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিফা সাজিদার সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি গোবিন্দ দাস চন্দন, সাংগঠনিক সম্পাদক সঞ্জয় রায়, কর্মী সদস্য আল জাবের, প্রাথমিক সদস্য সাদিয়া ইবনাত পৃথু, মেহেদি হাসান, মাহমুদুল হাসান রাজু।

সমাবেশে বক্তারা বলেন,” বিশ্ববিদ্যালয় কোন বাণিজ্যিক প্রতিষ্ঠান নয়। সেখানে বছর বছর ভর্তি আবেদন ফি বৃদ্ধি বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিকীকরণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করছে। এ বছরও কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদন ফি ১০০০ টাকা থেকে বৃদ্ধি করে ১২০০ টাকা করা হয়েছে। শিক্ষার আর্থিক দায়িত্ব যেখানে রাষ্ট্রের নেয়ার কথা সেখানে ক্রমাগত শিক্ষার ব্যয় বৃদ্ধি করে শিক্ষাকে একটা ব্যবসার উপাদান করে ফেলা হচ্ছে। এত টাকা দিয়ে শিক্ষার ব্যয়ভার বহন করার সামর্থ্য দেশের বেশিরভাগ মানুষেরই নেই৷ অবিলম্বে কৃষিগুচ্ছের বর্ধিত আবেদন ফি প্রত্যাহার করা না হয় তবে সাধারণ ছাত্রদের সাথে নিয়ে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে।

Share this post

scroll to top