কুড়িগ্রামে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত

বর্ষণ ও উজানের ঢলে কুড়িগ্রামের ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা ও দুধকুমারের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুন) পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নুনখাওয়া পয়েন্টে ব্রহ্মপুত্রে পানি ১৪ সেন্টিমিটার, সেতু পয়েন্টে ধরলার পানি ৩৮ সেন্টিমিটার, দুধকুমারে পানি ১৪ সেন্টিমিটার ও কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি ৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ৩০ ও ধরলার পানি ৫২ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। ধরলা ও ব্রহ্মপুত্র অববাহিকার নিচু এলাকা প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে নিম্নাঞ্চলের উঠতি ফসল পটল, বাদাম, তিল, কাউন, পাটসহ বিভিন্ন ধরনের সবজি ক্ষেত।

উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের চেয়ারম্যান আবুল হোসেন বলেন, হাতিয়া ইউনিয়নের ২০টি চরের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া সদর ও উলিপুর উপজেলার যাত্রাপুর, নুনখাওয়া, নারায়ণপুর ও সাহেবের আলগা ইউনিয়নের অন্তত ৩০টি চরে পানি ঢুকে পড়েছে। তলিয়ে গেছে এসব এলাকার রাস্তাঘাট। চর ও দ্বীপচরের কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম বলেন, কুড়িগ্রামে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। চলতি মাসের ২৮ ও ২৯ তারিখ এবং জুলাইয়ের প্রথম সপ্তাহে ব্রহ্মপুত্র নদের পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। তখন ব্রহ্মপুত্রের অববাহিকার চিলমারী, উলিপুর, রৌমারী, রাজিবপুর উপজেলা ও নাগেশ্বরীর কিছু অংশ বন্যা কবলিত হয়ে পড়তে পারে। কিছু কিছু ভাঙ্গণ কবলিত এলাকায় আমরা জরুরি ভিত্তিতে কাজ অব্যাহত রেখেছি।

Share this post

scroll to top