কিছুক্ষণ পরেই শুরু হতে যাচ্ছে ময়মনসিংহ ইসলামী বইমেলা

সীরাত চর্চা ও গবেষণা কেন্দ্র ময়মনসিংহের আয়োজনে,ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সহযোগিতায় ও ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহী’র পৃষ্ঠপোষকতায়,রবিউল আওয়াল মাস উপলক্ষ্যে আজ থেকে ময়মনসিংহের এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়াম সংলগ্ন টাউন হল চত্বরে শুরু হচ্ছে ৯দিন ব্যাপী ইসলামী বইমেলা।

এর আগে গত ২৯সেপ্টেম্বরে মেলা শুরু হওয়ার কথা থাকলেও বিশেষ বিবেচনায় মেলা আরাম্ভ করা সম্ভব হয়নি,তবে ঐদিনি প্রেস ব্রিফিং করে মেলার পরবর্তী তারিখ জানিয়ে দেয় মেলা আয়েজক কমিটি,সিদ্ধান্ত অনুযায়ী আজ ৬অক্টোবর বিকেল ৩টা থেকে আগামি ১৪অক্টোবর রাত ৮পর্যন্ত মেলার কার্যক্রম চলবে।

আল্লামা আব্দুল হকের সভাপতিত্বে মেলা শুরু হবে বিকেলে,এরপর সন্ধ্যায় মেলাপ্রাঙ্গণে আয়োজন করা হয়েছে ‘নাত সন্ধ্যা’ নামে এক সাংস্কৃতিক অনুষ্ঠান, যেখানে ইসলামী সংগীত শিল্পী আবু উবায়দা সহ স্থানীয় সংগীত শিল্পীরা অংশগ্রহণ করবে।

অন্যদিকে রবিউল আওয়াল মাসকে কেন্দ্র করে মাসব্যাপী একটি সীরাত প্রতিযোগিতার আয়োজন করেছিলো সীরাত কেন্দ্র,পূর্বের ঘোষণা অনুযায়ী আজ বিকেলে সেই প্রতিযোগিতার পুরস্কারও বিতরণ করা হবে।

মেলা বাস্তবায়ন কমিটির আহব্বায়ক মুফতী আমীর ইবনে আহমাদ ময়মনসিংহ লাইভকে বলেন,আমরা তরুণদের মাঝে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন আদর্শ তুলে ধরতে ও সীরাত তথা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী পাঠে আগ্রহী করতেই মূলত এই মেলা ও প্রতিযোগিতার আয়োজন করেছিলাম। আলহামদুলিল্লাহ আমরা মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের পাশাপাশি স্কুল কলেজের ছাত্র-ছাত্রীদের ব্যাপকভাবে সাড়া পেয়েছি।

এদিকে বইমেলাকে কেন্দ্রকরে দেশের খ্যাতনামা সাহিত্যিক,লেখক ও গবেষকগণ মেলা চলাকালীন বিভিন্ন সময়ে উপস্থিত হবেন বলেও জানা যায়।

মেলায় প্রায় অর্ধশতাধিক প্রকাশনী অংশগ্রহণ করবে বলেও জানা যায়,এর মধ্যে,মাকতাবাতুল আযহার, মাকতাবাতুল ইসলাম, মাকতাবাতুল হেরা, মাকতাবাতুল হাসান, বইঘর, আশরাফিয়া বুক হাউস,আন-নূর পাবলিকেশন,আশরাফিয়া বুক ডিপো,আল মাহমুদ প্রকাশনী,চেতনা প্রকাশ,ফাতিহ প্রকাশ,মাকতাবাতুল হিজায,আহবাব পাবলিকেশন, ইসলামিক ফাউন্ডেশন, মদীনা পাবলিকেশন্স,মাসিক মদীনা পাবলিকেশন্স, নাশাত পাবলিকেশন,মাকতাবাতুল আসলাফ,ইসলামিক জোন কুষ্টিয়া,বইপল্লী, আর-রিহাব পাবলিকেশন, হাসানাত পাবলিকেশন, মাকতাবাতুত তাকওয়া,ওয়াফি পাবলিকেশন,পুনরায় প্রকাশন,গ্রন্থালয়,কতকিছু ডট কম, হুদহুদ প্রকাশন, সমকালীন প্রকাশন,সিয়ান পাবলিকেশন,রুহামা পাবলিকেশন,মিরর পাবলিকেশন্স,সন্দীপন প্রকাশন,মাকতাবাতুল বায়ান,পথিক প্রকাশন, নবপ্রকাশ,কালান্তর প্রকাশনী,দারুল আরকাম,মুহাম্মাদ পাবলিকেশন,রাহনুমা প্রকাশনী ও ক্যালিগ্রাফি প্রতিষ্ঠান বহুবচন আর্ট গ্যালারী অন্যতম।

Share this post

scroll to top