করোনা প্রতিরোধে বোরোরচর হেল্পলাইনের বিশেষ উদ্যোগ

বোররচরআদর্শ গ্রাম বিনির্মাণে লক্ষে ময়মনসিংহ সদর উপজেলার বোররচর ইউনিয়নের প্রগতিশীল এবং মেধাবী তরুণদের নিয়ে গঠিত অনলাইন এবং মাঠ পযার্য়ে একটি অরাজনৈতিক সেবামূলক সংঘঠন গড়ে উঠেছে তার নাম “বোররচর হেল্প লাইন” । ময়মনসিংহ জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান এর নিদের্শনায় সদর উপজেলার নির্বাহী অফিসার শেখ হাফিজুর রহনান সজল এর তত্তাবধানে ৩নং বোররচর ইউনিয়ন এর চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শওকত আলীর সার্বিক সহযোগিতায় করোনা ভাইরাস প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধি করার জন্য বিশেষ প্রস্তুতি নিয়েছে।

ময়মনসিংহ জেলা প্রশাসকের নির্দেশে ইউনিয়নের সকল ওয়ার্ডভিত্তিক ৩/৪ জন করে সেচ্ছাসেবক টিম গঠন করা হয়েছে । এই সংগঠনটি করোনা ভাইরাস প্রতিরোধ এ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তার মাঝে সাবান বিতরন, হাত ধোয়ার জন্য বাজার এবং গুরুপ্তপূর্ণ সড়কে ড্রাম স্থাপন, মানুষকে জন সচেতনতা বৃদ্ধি ইত্যাদি। অসহায় গরিব,ভিক্ষুক,দিনমজুর, ভ্যান চালক তালিকা প্রণয়ন করেছে, বিভিন্ন জেলা থেকে আগত লোকদের বিশেষ নজরদারি, করোনা উপর্সগ লক্ষন মনিটরিং করা, ঘর থেকে যাতে ঘুরাফেরা না করে তা নিশ্চিত করা,অসহায় ও মধ্যবিত্ত মানুষ যাতে না খেয়ে কষ্ট না করে তা নজর রাখা ইত্যাদি কাজ নিশ্চিত করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন এ সংগঠনের এডমিন প্যানেলের সদস্যরা।

আজকে বোররচর হেল্প লাইন এর ভলান্টিয়ারদের করোনা ভাইরাস প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধি করার জন্য বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়, সেখানে বোররচর ইউনিয়ন এর চেয়ারম্যান আলহাজ্ব মোঃ শওকত আলী বলেন, আমার গ্রাম আমার শহর গড়ায় আওয়ামী লীগ সরকার যে মহতি উদ্যোগ নিয়েছে তা বাস্তবায়নে যুব সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এর সাথে তিনি বোররচর হেল্প লাইন কে অভিনন্দন জানান। বাংলাদেশে একদিন বোররচর হেল্প লাইন রোল মডেল হিসাবে গড়ে উঠবে।

অন্যান্যরা বলেন, ময়মনসিংহ সদর উপজেলার অবহেলিত চরাঞ্চল ৩নং বোররচর ইউনিয়ন, এই ইউনিয়নে শিক্ষিত যুবকরা যে হেল্প লাইন সংগঠন করেছে তা সাধুবাদ জানাই।

তরুণদের উদ্দেশ্য বলেন এই অবহেলিত ইউনিয়নকে পরিবর্তন করার জন্য তোমাদের সম্মলিত হয়ে কাজ করতে হবে। আরো বিভিন্ন দিক নির্দেশনা দেন।

এর পর বোররচর হেল্প লাইন এর প্রতিষ্ঠাতা ও এডমিন রেজাউল করিম বলেন, ২০১৯ সালের ৫ই আগস্ট বোররচর হেল্প লাইন এর যাত্রা শুরু হয়। যাত্রা শুরু হওয়ার পর বিভিন্ন সেবামূলক কাজ করছে এই সংগঠন টি, শীতকালে শীতার্তের জন্য শীত বস্ত্র বিতরণ করে। সাড়া পৃথিবীতে যে মরন ভাইরাস আক্রমন করেছে তাতে রেহাই পায়নি কোনো দেশ, বাদ যায়নি বাংলাদেশ। দেশের এই দূযোগ ক্লান্তি সময়ে বোররচর হেল্প লাইন অসহায় গরিবের পাশে দাড়িয়েছে। সংগঠনটি প্রায় ১০০০ টি অসহায়, কর্মহীন পরিবারকে খাবার দেওয়ার প্রস্তুতি চলছে।

বোররচর হেল্পলাইন দীর্ঘ মেয়াদি মেগা প্রকল্প হাতে নিয়েছে। সভায় আরো বক্তব্য দেন গ্রূপের এডমিন আশরাফুল আলম সাব্বির, আরিফ রব্বানী, মতিউর রহমান রিপন, ইমদাদুল হক ইমন ,আতিকুল ইসলাম, রফিকুল ইসলাম। সভায় উপস্থিত ছিলেন বোররচর হেল্প লাইন এর সকল মডারেটর ও সদস্য বৃন্দ, ওয়ার্ডভিত্তিক সেচ্ছাসেবক টিম, ইউনিয়ন সচিব, ইউপি সদস্য বৃন্দ, আনসার বাহিনী বৃন্দ, বাংলাদেশের দূযোগ প্রতিরোধ কমিটি বৃন্দ, ইউনিয়নের গন্যমান্য ব্যাক্তিবর্গ । সভা শেষে সেচ্ছাসেবকদের টি-শার্ট ও আইডি কার্ড বিতরণ করে।

Share this post

scroll to top