করোনায় মৃত্যু সবচেয়ে বেশি ঢাকা বিভাগে, কম ময়মনসিংহে

corona-updateদেশে করোনা প্রাদুর্ভাব সত্ত্বেও প্রায় সব কিছুই স্বাভাবিক হয়ে আসছে। তাতে অবশ্য থেমে নেই করোনায় শনাক্ত বা মৃত্যু। গতকাল শুক্রবার পর্যন্ত দেশে তিন লাখ ৩৪ হাজার ৭৬২ জনের করোনা শনাক্ত হয়েছে এবং করোনায় মারা গেছে চার হাজার ৬৬৮ জন। দেশের আট বিভাগেই কম বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। এ ক্ষেত্রে দুই হাজার ২৫৮ মৃত্যু নিয়ে ঢাকা বিভাগ রয়েছে সবার ওপরে। শতকরা হারে ঢাকা বিভাগের মৃত্যুর হার পুরো দেশের চেয়ে ৪৮ দশমিক ৩৭ শতাংশ। মূলত শুরুর দিকে ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুরে করোনা ব্যাপকহারে ছড়িয়ে পড়ায় এ বিভাগে এত মৃত্যু হয়েছে। এ ছাড়া ৯৮৯ মৃত্যু দিয়ে চট্টগ্রাম বিভাগ দ্বিতীয় (২১ দশমিক ১৯ শতাংশ), ৩৯৬ মৃত্যু নিয়ে খুলনা তৃতীয় (৮ দশমিক ৪৮ শতাংশ), ৩১২ মৃত্যু নিয়ে রাজশাহী চতুর্থ (৬ দশমিক ৬৮ শতাংশ), ২২৩ মৃত্যু নিয়ে রংপুর পঞ্চম (৪ দশমিক ৭৮ শতাংশ), ২১০ মৃত্যুতে সিলেট ষষ্ঠ (৪ দশমিক ৫০ শতাংশ) এবং ১৮০ মৃত্যু নিয়ে সপ্তম স্থানে আছে বরিশাল বিভাগ (৩ দশমিক ৮৬ শতাংশ)। অন্য দিকে মৃত্যু নিয়ে এ তালিকায় সবচেয়ে নিচে আছে নবীন বিভাগ ময়মনসিংহ (২ দশমিক ১৪ শতাংশ)।

গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা স্বারিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি বিশ্লেষণে এসব তথ্য জানা গেছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মারা গেছেন ৩৪ জন। এ নিয়ে করোনায় মোট মারা গেলেন চার হাজার ৬৬৮ জন। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ৭৯২ জন। দেশে এখন পর্যন্ত মোট শনাক্ত হওয়া করোনা রোগীর সংখ্যা তিন লাখ ৩৪ হাজার ৭৬২ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন দুই হাজার ৪৭৪ জন, এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন দুই লাখ ৩৬ হাজার ২৪ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৪ জনের মধ্যে পুরুষ ২৫ জন, আর নারী ৯ জন। এ পর্যন্ত পুরুষ মারা গেছেন তিন হাজার ৬৩৮ জন, নারী মারা গেছেন এক হাজার ৩০ জন; শতকরা হিসাবে পুরুষের মৃত্যুর হার ৭৭ দশমিক ৯৩ শতাংশ, আর নারীর মৃত্যুর হার ২২ দশমিক ০৭ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি থেকে জানা যায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৩১-৪০ বছরের একজন, ৪১-৫০ বছরের একজন, ৫১-৬০ বছরের মধ্যে ১৬ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ১৬ জন। বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে পাঁচজন, খুলনা ও রংপুর বিভাগে তিনজন করে, বরিশাল বিভাগে দু’জন এবং রাজশাহী ও সিলেট বিভাগে একজন করে মারা গেছেন।

Share this post

scroll to top