করোনায় প্রাভার টেলিমেডিসিন সেবা

করোনাভাইরাস সংক্রমণের এ সময়ে রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিতে টেলিমেডিসিন প্রযুক্তি চালু করলো দেশের অন্যতম চিকিৎসা প্রতিষ্ঠান প্রাভা হেলথ। কোভিড-১৯’র জন্য নিবেদিত বিশেষ ফোন নম্বরের পাশাপাশি ভিডিও সংযোগের মাধ্যমে বাসায় থেকে প্রাভা চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন রোগীরা। এই পদ্ধতিতে রোগী এবং চিকিৎসক দুই পক্ষই ভাইরাস সংক্রামণের ঝুঁকি এড়াতে পারবেন।

প্রাভা হেলথের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী সিল্ভানা সিনহা বলেন, এই কঠিন সময়ে আমরা আমাদের চারপাশের মানুষকে ভালো রাখার চেষ্টা করতে পারি। এ কারণে অনাবাসিক চিকিৎসা প্রতিষ্ঠান হিসেবে, ভাইরাসের সংক্রামণ কমাতে ঘরে থেকেই চিকিৎসা সেবা নিতে উৎসাহিত করছে প্রাভা। ব্যক্তিগত চিকিৎসা পরামর্শের জন্য রোগীদের ভিডিও সংযোগে পরামর্শ নেয়ায় উৎসাহিত করা হলেও ইমেজিং এবং বহিঃবিভাগের অন্যান্য সেবা চালু থাকবে।

তিনি জানান, সকাল ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত প্রতিদিন প্রাভা হটলাইন ১০৬৪৮ নম্বরে ফোন করে নির্ধারিত প্রশ্নের উত্তর দিয়ে বিনামূল্যে করোনা ভাইরাস সম্পর্কিত পরামর্শ নিতে পারবেন রোগীরা। প্রশ্নোত্তরে চিকিৎসক রোগীর অবস্থা জেনে নেবেন এবং স্বাস্থ্যবিধি তথ্য দেবেন। এছাড়া স্ক্রিনিং কলের পাশাপাশি রোগীদের জন্য ভিডিও পরামর্শ সেবা উম্মুক্ত করেছে প্রাভা। এই সময়ে নতুন এবং পুরাতন রোগীরা গুগল হ্যাং আউটের মাধ্যমে এই সেবায় যুক্ত হতে পারবেন। সর্বনিম্ন ১৫ মিনিট একজন রোগীকে সময় দেনে চিকিৎসক। পরে ই-মেইলের মাধ্যমে প্রেসস্ক্রিশন এবং অন্যান্য দিক নির্দেশনা রোগীকে পাঠানো হবে। পরীক্ষার প্রয়োজনে প্রাভার কর্মীরা রোগীর বাসা কিংবা নির্ধারিত ঠিকানায় গিয়ে নমুনা সংগ্রহ করবেন।

ওষুধ পৌঁছে দেয়ার ক্ষেত্রে প্রাভার সহযোগী হিসেবে কাজ করছে সহজ ডটকম। দেশের প্রথম বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান হিসেবে করোনা পরিস্থিতি মোকাবেলায় সরকারের জরুরী নাগরিক সেবা ৩৩৩ নম্বরে চিকিৎসকদের সংযুক্ত করছে প্রাভা হেলথ। প্রাভা সচেতনতা বাড়াতে এবং হাসপাতালের উপর চাপ কমানোর উদ্দেশে তৈরি কিছু টুলস দিয়ে ফেসবুক চ্যাটবট, রিস্ক স্ক্রিনিং টুল যার মাধ্যমে রোগীরা নিজেদেরকে স্ব-মূল্যায়ন করতে পারবেন।

Share this post

scroll to top