করোনায় এখন পর্যন্ত মৃত্যু ২৪ পুলিশ সদস্যের

দেশে করোনা ভাইরাস বিস্তারের শুরু থেকে মাঠপর্যায়ের সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশ। নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বাহিনীটির নানামূখী কার্যক্রম ছিলো প্রশংসনীয়।

ঝুঁকি নিয়ে জনসেবা নিশ্চিত করতে এখন পর্যন্ত সাত হাজারেরও বেশি পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। যা দেশে একক পেশাজীবী হিসেবে সংক্রমণের সংখ্যায় সর্বোচ্চ। আর করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছেন পুলিশের ২৪ জন সদস্য।

পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, দেশের জন্য আত্মোৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিদর্শক পদমর্যাদার চার জন কর্মকর্তা রয়েছেন। তারা হলেন- পুলিশের বিশেষায়িত ইউনিট এসপিবিএন-২ এর গোলাম কিবরিয়ার (৫৮), সিরাজগঞ্জ জেলা পুলিশের মো. ফজলুর রহমান (৫৭), কুড়িগ্রাম জেলা পুলিশের মো. আব্দুল জলিল সরদার (৫৫) ও ডিএমপির সিটিটিসির রাজু আহম্মেদ (৪৩)।

এছাড়া, পুলিশের উপ-পরিদর্শক (এসআই) পদমর্যাদার ছয় জন কর্মকর্তা করোনাযুদ্ধে আত্মোৎসর্গ করেছেন। তারা হলেন- পুলিশের বিশেষ শাখার (এসবি) নাজির উদ্দিন (৫৫), সিটিএসবির মজিবুর রহমান (৫৮), মো. রাসেল বিশ্বাস (৩৫), চট্টগ্রাম জেলা পুলিশের সীতাকুণ্ড থানার মো. একরামুল ইসলাম (৪৫), রাজশাহী আরআরএফের মোশারফ হোসেন শেখ (৫৬) ও ডিএমপির এস আই সুলতানুল আরেফিন (৪৪)।

বাংলাদেশ পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) পদমর্যাদার তিন জন্য সদস্য মৃত্যুবরণ করেছেন। তারা হলেন- ডিএমপির পিওএম-দক্ষিণ বিভাগের শ্রী রঘুনাথ রায় (৪৮), আ. খালেক (৩৬) এবং সিএমপির মোহাম্মদ মর্তুজা কাইয়ুম (৪৮)।

এর বাইরে পুলিশের নায়েব পদমর্যাদার একজন ও কনস্টেবল পদমর্যাদার নয় জন গর্বিত সদস্য মারা গেছেন। তারা হলেন-ডিএমপির এমটি শাখার নায়েব আল মামুন (৪৩), হাজারীবাগ পুলিশ ফাঁড়ির কনস্টেবল মো. আলমগীর হোসেন (৫৪), ট্রাফিক-পূর্ব বিভাগের কনস্টেবল মো. জালাল উদ্দিন (৪৭), ট্রাফিক-উত্তর বিভাগের কনস্টেবল আশেক মাহমুদ (৪২) ও ওয়ারি ফাঁড়ির মো. জসিম উদ্দিন (৪০)।

এ তালিকায় আরও রয়েছেন সিএমপির হালিশহর থানার কনস্টেবল নেকবার হোসেন (৪২), ট্রাফিক বন্দর বিভাগের মো. নঈমুল হক (৩৮), কনস্টেবল মামুন উদ্দিন (২৭), দিনাজপুরের বীরগঞ্জ থানার কনস্টেবল মো. আমিনুল হক (৪৪) ও চট্টগ্রাম জেলার সদর কোর্টের কনস্টেবল মোখলেছুর রহমান (৫৭)।

এছাড়া বাংলাদেশ পুলিশের বিশেষায়িত ইউনিট র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সদর দপ্তরে কর্মরত এসএসএইই /এম (পি) আলী হায়দার আবু এনাম এবং ডিএমপি’র মিরপুর বিভাগের পল্লবী জোনের সিভিল স্টাফ নিরোধ চন্দ্র করোনায় সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন।

পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি) সোহেল রানা জানান, করোনাযুদ্ধে মাঠ পর্যায়ের প্রধান অগ্রসেনানী বাংলাদেশ পুলিশ। এ কারণে অনেক ঘাত-প্রতিঘাত সবার আগে পুলিশকে মোকাবিলা করতে হচ্ছে। এ লড়াইয়ে মানুষের নিরাপত্তা, সেবা ও সুরক্ষা নিশ্চিত করতে গিয়ে এখন পর্যন্ত ২৪ জন সহকর্মীকে হারাতে হয়েছে। তবুও একবিন্দু দমে না গিয়ে শক্ত মনোবল আর পূর্ণ উদ্যমে এগিয়ে চলছে বাংলাদেশ পুলিশ।

Share this post

scroll to top