করোনায় আক্রান্ত কাজাখস্তানের ‘জাতির নেতা’

কাজাখস্তানের ৭৯ বছর বয়সী সাবেক প্রেসিডেন্ট ও ‘জাতির নেতা’ নুরসুলতান নাজারবায়েভের করোনাভাইরাস পজিটিভ হয়েছে। তার অফিসিয়াল ওয়েবসাইটের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেলে ১৯৯৪ সালে কাজাখস্তানের প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন নুরসুলতান। গত বছর পদত্যাগ করার আগে পর্যন্ত রাষ্ট্রপ্রধানের দায়িত্বে ছিলেন ‘জাতির নেতা’ উপাধি পাওয়া এই রাজনীতিবিদ।

নুরসুলতানের ওয়েবসাইট এক বিবৃতিতে জানায়, ‘কাজাখস্তানের প্রথম প্রেসিডেন্ট বর্তমানে সেল্ফ আইসোলেশনে আছেন। দুর্ভাগ্যবশত তার সর্বশেষ করোনাভাইরাস টেস্টের ফলাফল পজিটিভ এসেছে। তবে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।’

কাজাখস্তানের বর্তমান সুরক্ষা পরিষদের প্রধান নুরসুলতান। তার মুখপাত্র আইদোস উকিবে টুইটারে লিখেছেন, ‘দুশ্চিন্তার কোনও কারণ নেই।’

আগামী ২০ ও ২১ জুন অধিকাংশ শহরের শপিং মল, মার্কেট ও পার্ক বন্ধ রাখবে কাজাখস্তান। কোভিড-১৯ রোগীদের জন্য বাড়তি হাসপাতাল বেড সংযুক্ত করার ঘোষণা দিয়েছে মধ্য এশিয়ান দেশটির সরকার।

দেশে সংক্রমণ বাড়তে থাকায় বিধিনিষেধের সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে সরকার। সব প্রদেশে করোনা পরীক্ষা ব্যাপক হারে বাড়ানোর আদেশ দিয়েছে তারা। এ পর্যন্ত ১৫ হাজার আটশর বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৯৭ জন।

Share this post

scroll to top