‘করোনায় অসহায় দেড় হাজার সাংবাদিকের তালিকা চূড়ান্ত হবে’

করোনাকালে সরকারি সহায়তার জন‌্য অসহায় দেড় হাজার সাংবাদিকের তালিকা প্রথম পর্যায়ে চূড়ান্ত করার কথা জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১৮ জুন) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট নির্বাহী পরিষদের সভায় তিনি এ কথা বলেন।

তথ‌্যমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে যারা চাকরিচ্যুত, দীর্ঘদিন ধরে বেতন পাচ্ছেন না, এ ধরনের যারা অসহায় যারা— তাদের এককালীন ১০ হাজার টাকা করে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।

তিনি বলেন, সেই অনুদানের প্রথম পর্যায়ে যারা সহায়তা পাবেন তাদের তালিকা চূড়ান্ত হবে। এই তালিকাটি সাংবাদিক নেতারাই চূড়ান্ত করেছেন। ট্রাস্টের নীতিমালা অনুযায়ী সাংবাদিক ইউনিয়ন এবং ডেপুটি কমিশনারদের মাধ্যমে যেগুলো এসেছে—এগুলোও বিবেচনায় হয়েছে। সেই তালিকা আজকের সভায় উপস্থাপনের পর পরীক্ষা-নিরীক্ষা করে চূড়ান্ত করা হবে।

‘প্রথম পর্যায়ে দলমত নির্বিশেষে দেড় হাজার সাংবাদিকের তালিকা আমরা চূড়ান্ত করবো। পরবর্তী পর্যায়ে আরো সাংবাদিক এ সহায়তা পাবে। সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে তারা চেক গ্রহণ করবেন’, বলেন মন্ত্রী।

সাংবাদিকদের করোনাভাইরাসের সম্মুখযোদ্ধা হিসেবে বর্ণনা করে হাছান মাহমুদ বলেন, ইতিমধ্যে দেশে প্রায় তিনশ সাংবাদিক করোনায় আক্রান্ত হয়েছেন। বেশ কজন সাংবাদিক বন্ধু করোনাভাইরাসে ও আরো কজন এ রোগের উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন। এ সমস্ত প্রতিকূলতার মধ্যেও তারা কাজ চালিয়ে যাচ্ছেন। কিন্তু এই পরিস্থিতিতেও দুঃখজনকভাবে অনেক মিডিয়া সঠিক সময়ে বেতন ভাতা দেননি। অনেক হাউসে সাংবাদিক চাকরিচ্যুতির শিকার হয়েছেন।

তথ্যসচিব কামরুন নাহার, প্রধান তথ্য অফিসার সুরথ কুমার সরকার, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক জাফর ওয়াজেদ, নির্বাহী কমিটি সদস্যদের মধ্যে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল, ঢাকা সংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু ও তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

Share this post

scroll to top