এবার ভারতের জিএসপি সুবিধা বন্ধ করছে যুক্তরাষ্ট্র

পণ্য রফতানির ক্ষেত্রে ভারতকে দেওয়া বিশেষ জিএসপি সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। সোমবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে লেখা এক চিঠিতে ভারতের জিএসপি সুবিধা বাতিল করার পক্ষে নিজের মতামত ব্যক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির একটি খবরে বলা হয়েছে।

এর কারণ হিসেবে চিঠিতে ট্রাম্প জানিয়েছেন, ভারতের বাজারে মার্কিন পণ্যের যৌক্তিক প্রবেশাধিকার নিশ্চিতে ব্যর্থ হয়েছে দিল্লি।

ডোনাল্ড ট্রাম্প বলেন, “ভারত সরকার ও জাতিসংঘের বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ করে আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেবে না।”

এর আগে গত শনিবার নিজ দল কনজারভেটিভ পার্টির পলিটিক্যাল অ্যাকশন কনফারেন্সে ভারতকে ‘উচ্চ শুল্কের দেশ’ হিসেবে আখ্যায়িত করে বাণিজ্য শুল্ক নিয়ে ভারতের কঠোর সমালোচনা করেন ট্রাম্প।

তিনি বলেন, “ভারত একটি উচ্চ শুল্কের দেশ। যুক্তরাষ্ট্রের মোটরসাইকেলের ওপর তারা শতভাগ শুল্ক চাপিয়ে দেয়। কিন্তু তাদের রফতানি পণ্যে কোনও ওয়াশিংটন কোনও শুল্ক আরোপ করে না। ভারতীয় পণ্যের উপর নূন্যতম শুল্ক আরোপ করা উচিত। আমি পারস্পরিক শুল্ক চাই। অথবা অন্ততপক্ষে আমি একটি শুল্ক আরোপ করতে চাই।”

তবে, চিঠি দিলেও এ ব্যপারে এখনও কোন ধরণের পদক্ষেপ গ্রহণ করেনি মার্কিন প্রশাসন। এ ব্যাপারে ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধার মত ভারতও কোন সুবিধা দেবে কিনা সেটা আগে খতিয়ে দেখছে মার্কিন প্রশাসন।

উল্লেখ্য, ভারত বিশ্বের সবচেয়ে বেশি জিএসপি সুবিধাপ্রাপ্ত দেশগুলোর মধ্যে অন্যতম। প্রতিবছর ভারতের প্রায় ৫৬০ কোটি মার্কিন ডলার মূল্যের পন্য জিএসপি সুবিধার কারণে শুল্কমুক্ত প্রবেশাধিকার পায়। তাই এই সিদ্ধান্ত কার্যকর হলে বড় ধরণের ধাক্কা খাবে ভারতের অর্থনীতি।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top