ইউনাইটেড হাসপাতালকে নিহতদের পরিবারের সঙ্গে সমঝোতার নির্দেশ

রাজধানীর ইউনাইটেড হাসপাতালে আগুনে পুড়ে মারা যাওয়া ৫ ব্যক্তির আত্মীয়-স্বজনদের সঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষকে সমঝোতা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১২ জুলাইয়ের মধ্যে তাদের সমঝোতায় আসতে বলা হয়েছে। একইসঙ্গে আগুনে পুড়ে মৃত্যুর ঘটনায় হওয়া মামলার তদন্ত পুলিশ দ্রুত শেষ করতে বলেছেন আদালত।

সোমবার (২৯ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ইউনাইটেড হাসপাতালের পক্ষে ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক।

ব্যারিস্টার অনিক আর হক বলেন, আদালত ১২ জুলাইয়ের মধ্যে সমঝোতা করতে বলেছেন। এ সময়ের মধ্যে সমঝোতা না হলে ১৩ জুলাই আদালত পরবর্তী আদেশ দেবেন।

এর আগে গত ১ জুন রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে আগুনে পাঁচ জনের মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার পাশাপাশি হাসপাতালটির লাইসেন্স বাতিল চাওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রেদোয়ান আহমেদ রানজীব ও ব্যারিস্টার হামিদুল মিসবাহ জনস্বার্থে এ রিট দায়ের করেন।

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি, ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

গত ২৭ মে রাতে রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে এসি বিস্ফোরণের আগুনে পাঁচ জনের মৃত্যু হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থল থেকে পাঁচটি মরদেহ উদ্ধার করা হয়। মৃতদের মধ্যে চারজন পুরুষ এবং একজন নারী ছিলেন।

Share this post

scroll to top