আলেমদের ফেসবুক ব্যবহার করা নাযায়েজ : আল্লামা মাহমুদুল হাসান

ময়মনসিংহ লাইভ ডেস্ক : মাদ্রাসা ছাত্র, আলেম সমাজ ও দ্বীনি খেদমতে নিয়োজিত ব্যক্তিদের শীঘ্রই ফেসবুক ব্যবহার বন্ধ করতে কঠোর হুশিয়ারি দিয়েছেন আল্লামা মাহমুদুল হাসান (দা. বা.)। তিনি বলেন, কোন মাদ্রাসার ছাত্র বা আলেম কখন ফেসবুক ব্যবহার করতে পারে না। এটা তাদের জন্য নাযায়েজ কাজ। গত শুক্রবার বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের প্রাচীনতম দ্বীনী শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া ইসলামিয়া সেহড়া মোমেনশাহীর বার্ষিক সভায় কুরআনে কারিম ও বোখারি শরিফ খতম উপলক্ষে বয়ানের সময় তিনি একথা বলেন।

আলেম সমাজ আল্লামা মাহমুদুল হাসান এঁর বক্তব্যকে শীঘ্রই নির্দেশ হিসেবে মেনে না নিলে ফতোয়া জারি করে আলেমদের জন্য ফেসবুক চালানো নিষিদ্ধ করবেন। এসময় ছবি তোলা নিয়েও প্রচুর আপত্তি তোলেন এ বুজুর্গ।

উল্লেখ্য, মাওলানা মাহমুদুল হাসান ৫ জুলাই ১৯৫০ সালে ময়মনসিংহ সদরের চরখরিচা গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে  জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মাস্টার গালীম উদ্দীন আহমাদ। মাতার নাম- ফাতিমা রমজানী।

আল্লামা মাহমুদুল হাসান একাধারে হাফেজে কুরআন, দাওরায়ে হাদীস ও কামিল (মাস্টার্স; সরকারী স্বীকৃতিপ্রাপ্ত পাকিস্তান মাদ্রাসা বোর্ড) মুফতী, মুহাদ্দিস, মুফাসসির, আদীব ও ক্বারী। (তদানীন্তন পশ্চিম পাকিস্তানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্নাতকোত্তর চারটি ডিগ্রী যথা- তাখাস্সুস ফিল ফিক্হ ওয়াল হাদীস ওয়াত্তাফসীর ওয়াল আদব )

এছাড়া আল্লামা মাহমুদুল হাসান গুলশান সেন্ট্রাল আজাদ মসজিদ ও ঈদগাহ সোসাইটির খতীব হিসেবে ২৭ বছর দায়িত্ব পালন করেন। গুলশান সেন্ট্রাল আজাদ মসজিদ ও ঈদগাহ সোসাইটির নিয়মিত তাফসীরকাও।

ঢাকার যাত্রাবাড়ির জামিয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়া মাদ্রাসায় ৩৭ বছর ধরে প্রিন্সিপ্যাল ও শায়খুল হাদীস হিসেবে দায়িত্ব পালন করছেন।

Share this post

scroll to top