আনন্দমোহন কলেজের ভর্তি পরীক্ষা হবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বিতভাবে

Ananda-Mohan-Collegeময়মনসিংহের আনন্দ মোহন কলেজসহ শতবর্ষী আরো ১৩টি কলেজ এবং আটটি প্রাক মডেল কলেজের ভর্তি পরীক্ষা ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বিতভাবে গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশের বৃহত্তম পাবলিক বিশ্ববিদ্যালয় জাতীয় বিশ্ববিদ্যালয় এই প্রক্রিয়ায় সম্পৃক্ত হওয়ার প্রয়োজন অনুভব করছে। এব্যাপারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ সম্মতি চেয়ে শিক্ষামন্ত্রী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালককে চিঠি দিয়েছেন।

জানাযায়, দেশের বৃহত্তম পাবলিক বিশ্ববিদ্যালয় জাতীয় বিশ্ববিদ্যালয় এই প্রক্রিয়ায় সম্পৃক্ত হওয়ার প্রয়োজন অনুভব করছে জাতীয় বিশ্ববিদ্যালয়। প্রাথমিকভাবে এ বছর বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ১৩টি শতবর্ষী কলেজ এবং আটটি প্রাক মডেল কলেজের ভর্তি পরীক্ষা ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বিতভাবে গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠানের ব্যাপারে চিন্তাভাবনা করছে। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অবশিষ্ট কলেজগুলোর ভর্তি প্রক্রিয়া পূর্বের ন্যায় এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতেই সম্পন্ন হবে। জানা গেছে শতবর্ষী এই ১৩ কলেজের মধ্যে রয়েছে- রাজশাহী কলেজ, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রামের হাজী মুহম্মদ মহসিন কলেজ, নড়াইলের ভিক্টোরিয়া কলেজ, বরিশালের ব্রজমোহন (বিএম) কলেজ, সিলেটের মুরারিচাঁদ (এমসি) কলেজ, পাবনার এডওয়ার্ড কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, খুলনার ব্রজলাল (বিএল) কলেজ, ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ, রংপুরের কারমাইকেল কলেজ, বাগেরহাটের প্রফলচন্দ্র (পিসি) কলেজ ও ফরিদপুরের রাজেন্দ্র কলেজ।

এছাড়া আটটি প্রাক মডেল কলেজের মধ্যে রয়েছে- ঢাকা কমার্স কলেজ, সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, লালমনিরহাটের উত্তরবাংলা কলেজ, বগুড়ায় সৈয়দ আহম্মদ কলেজ, টাঙ্গাইলে সখিপুর রেসিডেন্সিয়াল মহিলা কলেজ, কুষ্টিয়ায় দৌলতপুর কলেজ ও কিশোরগঞ্জে রফিকুল ইসলাম মহিলা কলেজ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য চিঠিতে আরও বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহণের বিষয়টি গত বছর রাজশাহী কলেজে অনুষ্ঠিত ১৩টি শতবর্ষী কলেজের শিক্ষার মানোন্নয়ন কর্মশালায় আলোচনা করা হয়েছিল। কভিড ১৯ জনিত পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ পরীক্ষা অনুষ্ঠানের কথা জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

ইউজিসির এক কর্মকর্তা অবশ্য বলছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের কয়েকটি কলেজ ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গুচ্ছ ভর্তি পরীক্ষায় যেতে চায়। এসব কলেজে এর আগে এসএসসি ও এইচএসসির ফলের ভিত্তিতে স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হতো। তবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এ কলেজগুলো পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ভর্তি প্রক্রিয়ায় যেতে চাইলে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো এ প্রস্তাবে সম্মত হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

Share this post

scroll to top