আজ যতীন সরকারের ৮৬তম জন্মদিন

প্রগতিবাদী চিন্তাবিদ ও লেখক অধ্যাপক যতীন সরকারের ৮৬তম জন্মদিন আজ বুধবার। ১৯৩৬ সালের ১৮ আগস্ট নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চন্দপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। যতীন সরকার নানা প্রতিকূলতার মধ্যেও নীতিচ্যুত হননি। অসাধারণ দৃঢ়তায় রাজনীতি, সংস্কৃতিচর্চা, লেখালেখি ও শিক্ষকতায় একজন আদর্শনিষ্ঠ মানুষ হিসেবে দায়িত্ব পালন করছেন। সমকালীন বাংলাদেশে তার মতো পিত্যসম্পন্ন লোক বিরল।

যতীন সরকারের বাবা জ্ঞানেন্দ্র সরকার হোমিও চিকিৎসক ছিলেন। মা বিমলা বালা সরকার ছিলেন গৃহিণী। স্ত্রী কানন সরকার। অধ্যাপক যতীন সরকার দুই সন্তানের জনক। ছেলে সুমন সরকার চিকিৎসক এবং মেয়ে সুদীপ্তা সরকার যুগ্ম জেলা জজ হিসেবে চাকরি করছেন। ছেলেবেলা থেকেই দারিদ্র্যের সঙ্গে সংগ্রাম করে নিজ রোজগারে পড়াশোনা ও সংসারের খরচ চালিয়েছেন এই শিক্ষাবিদ।

১৯৬৪ সালে ময়মনসিংহের নাসিরাবাদ কলেজে বাংলা বিভাগে অধ্যাপনায় যোগদান করেন। অধ্যাপনার পাশাপাশি তিনি প্রগতিশীল রাজনীতিও করেছেন। তিনি উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

যতীন সরকার বাঙালির সমাজতান্ত্রিক ঐতিহ্য, পাকিস্তানের জন্মমৃত্যু দর্শন, পাকিস্তানের ভূত দর্শন, সত্য যে কঠিন, গল্পে গল্পে ব্যাকরণে, ভাষা সংস্কৃতি উৎসব নিয়ে ভাবনাচিন্তা, প্রাকৃতজনের জীবনদর্শন, চন্দ্র কুমার দে, কেদারনাথ মজুমদারসহ ৬০টিরও অধিক গ্রন্থ রচনা করেছেন। অসাধারণ এই বাগ্মি ২০০৭ সালে স্বাধীনতা পুরস্কার ও ২০১০ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। তার প্রাপ্ত অন্যান্য পুরস্কারের মধ্যে রয়েছে নারায়ণগঞ্জের শ্রুতি স্বর্ণপদক, ময়মনসিংহ প্রেস ক্লাব লিটারারি অ্যাওয়ার্ড, খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার ও মনিরুদ্দিন ইউসুফ সাহিত্য অ্যাওয়ার্ড।

Share this post

scroll to top