আজ ফুলবাড়ীয়া মুক্ত দিবস

আজ ৮ ডিসেম্বর। ময়মনসসিংহের ফুলবাড়ীয়া মুক্ত দিবস। মুক্ত দিবস উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করছে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ।

উপজলোর রাঙামাটিয়া বাজারে পাকবাহিনীর ক্যাম্প ছিল। পাক বাহিনীর সাথে বীর মুক্তিযোদ্ধাদ্ধাদের ৭২ ঘন্টা একটানা যুদ্ধ হয়েছিল। পাকবাহিনী পিছনে হটলওে ঐ যুদ্ধে মারা গিয়েছিলেন মুক্তিযোদ্ধাসহ অনেক নিরীহ গ্রামবাসি। আছিম বাজারে ছিল রাজাকার ক্যাম্প। রাজাকার ক্যাম্প দখলে নিতে মুক্তিযোদ্ধাদ্ধারা ৪ টি গ্রæপে বিভক্ত হয়ে সম্মলিতি ভাবে আক্রমন করে রাজাকার হটিয়ে ছিলেন। ঐ যুদ্ধে মুিক্তযোদ্ধাসহ শহীদ হয়েছিলেন অনেক নিরীহ গ্রামবাসী।

লক্ষীপুর বাজারে দিনদুপুরে পাকবাহনিীর সাথে সন্মুখ সমরে ৪ নিরীহ গ্রামবাসী শহীদ হয়েছেলিনে। তাদরে স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে রাঙামাটয়িা ও লক্ষীপুর বাজারে নির্মান করা হয়েছে মুিক্তযুদ্ধের স্মৃতিস্তম্ব।

আছমি রাজাকার ক্যাম্পের যুদ্ধে অংশ গ্রহন করেছিলেন বীর মুক্তেিযাদ্ধা শওকত আলী। তিনি জানান, আছমি স্কুল মাঠে রাজাকারদের ৪ টি ব্যাংকার ছিল। মানুষ আমাদের স্বতসর্স্ফুতভাবে সহযোগীতা করছেনে। ঐ যুদ্ধে মুক্তিযোদ্ধাসহ অনেক নিরীহ গ্রামবাসী শহীদ হয়েছিলেন। তাদের স্মৃতি রর্ক্ষাথে আছিমে মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ব নির্মান করা হলে ভবিষ্যত প্রজন্ম মুক্তিযুদ্ধ সর্ম্পকে জানতে পারবে।

মুক্তিযোদ্ধা সংসদরে সাবেক কমান্ডার এ বি ছদ্দিকি জানান, মুক্ত দবিস উপলক্ষ্যে সকালে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

Share this post

scroll to top