অসুস্থ খালেদা জিয়া : বড়পুকুরিয়া মামলার শুনানি পেছালো

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া অসুস্থ থাকায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলার চার্জ গঠনের শুনানি অনুষ্ঠিত হয়নি। আগামী ৯ এপ্রিল এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

পুরান ঢাকার বকশীবাজারে ঢাকা আলীয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ২ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক এ এইচ এম রুহুল ইমরানের আদালত আজ বুধবার এ আদেশ দেন।

আজ এ মামলার চার্জ গঠনের শুনানির দিন ধার্য ছিল। এবং খালেদা জিয়াকে আদালতে হাজিরের নির্দেশ দিয়েছিলেন আদালত। কিন্তু খালেদা জিয়া অসুস্থ জানিয়ে আজ কাস্টডি ওয়ারেন্ট (হাজিরা পরোয়ানা) পাঠিয়েছে কারা কর্তৃপক্ষ।

এদিকে, খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার, খলিলুর রহমানসহ খালেদা জিয়ার আইনজীবীরা আদালতকে জানান, এ মামলার নথিপত্র পাওয়া যায়নি। তাই নথি ছাড়া শুনানি করা সম্ভব নয়। এ জন্য তারা সময় আবেদন করেন।

শুনানি শেষে আদালত চার্জ গঠনের শুনানির জন্য উল্লেখিত দিন ধার্য করেন।

আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার নয়া দিগন্তকে জানান, বেগম খালেদা জিয়া অসুস্থ থাকায় তাকে আদালতে আনা যায়নি। কারা কর্তৃপক্ষ কাস্টডি ওয়ারেন্টে আদালতকে এ কথা জানিয়েছে।

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি উত্তোলন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণে ঠিকাদার নিয়োগে অনিয়ম এবং রাষ্ট্রের ১৫৮ কোটি ৭১ লাখ টাকা ক্ষতি ও আত্মসাতের অভিযোগে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি শাহবাগ থানায় মামলাটি করা হয়। ওই বছর ৫ অক্টোবর ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলায় খালেদা জিয়া ছাড়া অন্য আসামিরা হলেন- সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান (মৃত), সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী আবদুল মান্নান ভূঁইয়া (মৃত), সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী (মৃত), সাবেক সমাজকল্যাণমন্ত্রী আলী আহসান মো. মুজাহিদ (মৃত), ড. খন্দকার মোশাররফ হোসেন, এম কে আনোয়ার (মৃত), এম শামসুল ইসলাম (মৃত), আলতাফ হোসেন চৌধুরী, ব্যারিস্টার আমিনুল হক, এ কে এম মোশাররফ হোসেন, জ্বালানি মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান এস আর ওসমানী, সাবেক পরিচালক মঈনুল আহসান, বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. সিরাজুল ইসলাম ও খনির কাজ পাওয়া কোম্পানির স্থানীয় এজেন্ট হোসাফ গ্রুপের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন খালেদা জিয়া।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top