অর্থনীতির পাশাপাশি এবারের বাজেট মানবিকও: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, এবারের বাজেট সবার বাজেট। একদিকে যেমন অর্থনীতির, অন্যদিকে এটা মানবিক বাজেটও।

সোমবার (১৫ জুন) একাদশ জাতীয় সংসদের ৮ম অধিবেশনে সম্পূরক বাজেটের ওপর সমাপনী বক্তব্যে তিনি একথা বলেন। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সকালে এ অধিবেশন শুরু হয়।

তিনি বলেন, আমরা বাজেট তৈরি করেছি দেশের মানুষকে সামনে রেখে। এবার বাজেটে দেশের সব মানুষ প্রাধিকার পাচ্ছে। দেশের মানুষকে বাঁচাতে হবে। তাদের এ করোনাভাইরাস থেকে রক্ষার চেষ্টা থাকবে।

অর্থমন্ত্রী বলেন, অন্য বার রেভিনিউ (রাজস্ব) অর্জন করি এবং রেভিনিউ (রাজস্ব) খরচ করি। আমি এবার রাজস্ব খরচ করবো, তারপর রাজস্ব অর্জন করবো। পে অ্যাজ ইউ আর্ন। এখন যদি খরচ না করি, মানুষ বাঁচবে কেমন করে। আর মানুষকে যদি বাঁচাতে না পারি, দেশ কার জন্য, দেশের বাজেট কার জন্য? ঐক্যমত্যের ভিত্তিতে এ বাজেটটি ঘোষণা করেছি। করোনা দুর্যোগ মোকাবিলা সবাইকে নিয়ে করতে হবে, সবাইকে নিয়েই এ কাজটি করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদের গ্রামে যেতে বলেছেন। গ্রামীণ অর্থনীতি শক্তিশালী করার কথা বলেছেন। যারা গ্রামের দোকানদার তাদের সবাইকে রক্ষা করতে হবে। তাদের নিয়েই এ বাজেট করেছি। অন্য বার রাজস্ব অর্জন করি এবং রাজস্ব খরচ করি। আমি এবার রাজস্ব খরচ করব, তারপর রাজস্ব অর্জন করব।

Share this post

scroll to top