অবৈধভাবে বালু উত্তোলন : শেরপুরের ভোগাই নদী তীর থেকে ৩০টি ড্রেজার মেশিন ধ্বংস

শেরপুরের ভোগাই নদীতে অবৈধভাবে বসানো ৩০টি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের সময় ড্রেজার মেশিনগুলো ধ্বংস করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এক শ্রেণির বালু ব্যবসায়ী র্দীঘদিন ধরে ভোগাই নদীর তীরবর্তী ভারত সীমানার ৩শ মিটারের মধ্যে লাল বালু উত্তোলন করে আসছে। এ সংবাদের ভিত্তিতে নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আরিফুর রহমান এবং সহকারী কমিশনার (ভূমি) লুবনা শারমীন ভোগাই নদীর ওই অংশে বৃহস্পতিবার সকাল ৯টায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৩০টি ড্রেজার মেশিন হাতুড়ি দিয়ে পিটিয়ে ধ্বংস করে। অভিযানকালে প্লাটুন কমান্ডার রহুল আমিনসহ আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুর রহমান বলেন,‘আন্তর্জাতিক সীমানা লঙ্ঘন করে বালু উত্তোলন করায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের পক্ষ থেকে আপত্তি তোলা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সীমান্তবর্তী নাকুগাঁও স্থলবন্দর এলাকায় ভোগাই নদীতে বসানো ৩শ’ মিটারের মধ্যে থাকা ২৫টি ও ভোগাই ব্রিজের ৫শ’ মিটারের মধ্যে থাকা আরও ৫টিসহ মোট ৩০টি লাল বালু তোলার ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছে। নিষিদ্ধ সীমানা থেকে নিষেধাজ্ঞা আমান্য করে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি  জানান।

Share this post

scroll to top