Connect with us

ময়মনসিংহ বিভাগ

অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরু

Published

on

jhinaigatite addokher birodde ovijugger

jhinaigatite addokher birodde ovijuggerশেরপুরের ঝিনাইগাতী মহিলা আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষ মুহাম্মদ খলিলুর রহমানের বিরুদ্ধে দুর্নীতি-অনিয়ম, নিয়োগ ও সনদ বাণিজ্য, ম্যানেজিং কমিটি গঠনে স্বজনপ্রীতিসহ নানা অনিয়মের অভিযোগের তদন্ত শুরু হয়েছে। বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদ এ তদন্ত কাজ শুরু করেন।

সম্প্রতি স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, দুদক ও ময়মনসিংহের মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালকের কাছে ওই প্রতিষ্ঠানটিরই দুই শিক্ষক অধ্যক্ষের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসক আনার কলি মাহবুবের নির্দেশে ইউএনও রুবেল মাহমুদ এ তদন্ত কাজ শুরু করেছেন।

সরেজমিনে দেখা যায়, সকালে ইউএনও রুবেল মাহমুদ কলেজের শিক্ষক মিলানায়তনে কলেজ পরিচালনা পর্ষদের সাবেক ও বর্তমান সভাপতি, সদস্য, অধ্যক্ষ, শিক্ষক, কর্মচারীদের সঙ্গে অভিযোগের বিষয়ে কথা বলেন। এসময় কলেজে রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজ, প্রতিষ্ঠানটির প্রাক্তন ও বর্তমান অল্পসংখ্যক শিক্ষার্থী, সাংবাদিকসহ অধ্যক্ষের আত্মীয় স্বজন উপস্থিত ছিলেন।

অভিযেগকারী কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক পি আর মুহম্মদ রাহুল বলেন, তিনি ২০১২ সালে নিয়োগ পরীক্ষায় প্রথম স্থান অর্জন করে কলেজের ডিগ্রি শাখায় ইংরেজির প্রভাষক হিসেবে যোগ দিয়েছেন। গত আট বছর ধরে কোনো বেতন ছাড়াই শিক্ষার্থীদের পড়াচ্ছেন তিনি। তাছাড়া কলেজের পরিচালনা পর্ষদে শিক্ষক প্রতিনিধি এবং জাতীয় নির্বাচনে প্রিসাইডিং অফিসারের দায়িত্বও পালন করেছেন। গত ২০১৯ সালের অক্টোবর মাসে এমপিও হওয়ার পর তাকে অধ্যক্ষ নিজের বাড়িতে ডেকে নিয়ে যান। এমপিওর তালিকায় নাম তুলতে চাইলে উপরের অফিসে ১৫ লাখ টাকা দিতে হবে বলে জানান তিনি। কিন্তু অধ্যক্ষের এ প্রস্তাব তিনি নাকচ করায় টাকার বিনিময়ে অন্যজনকে এমপিওভুক্ত করা হয়েছে।

দর্শন বিভাগের প্রভাষক যমুনা খাতুন বলেন, গত মার্চ মাস থেকে তিনি মাতৃত্বকালীন ছুটিতে আছেন। এরই মধ্যে তিনি জানতে পেরেছেন, ফুলপুর উপজেলার কাতুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষককে অধ্যক্ষ দর্শন বিভাগে চাকরি দিয়েছেন। তিনি ২০১৫ সাল থেকে কলেজে পড়াচ্ছেন। অথচ অন্য একজন এখন কলেজের শিক্ষক! এ ব্যাপারে তিনি তদন্ত করে অধ্যক্ষের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম বাদশা সাংবাদিকদের বলেন, এ কলেজের অধ্যক্ষ খলিলুর রহমান একজন নিয়োগ বাণিজ্যকারী, জালজালিয়াতিকারী, তার স্ত্রী এইচএসসি পাশ অথচ তাকে প্রভাষক পদে নিয়োগ দেওয়া হয়েছে। শিক্ষক রাহুল ও যমুনা নিয়োগ পরীক্ষায় পাশ করার পরে তাদের নিয়োগ দেওয়া হয়। কিন্ত তাদের নাম এমপিওভুক্ত না করে টাকার বিনিময়ে অন্য দুইজনের নাম অন্তভুক্ত করা হয়েছে। তিনি ওই অধ্যক্ষের অনিয়মের জন্য দ্রæত শাস্তির দাবি জানান।

তদন্তকারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদ বলেন, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশে তদন্ত কাজ শুরু করেছি। অভিযোগকারী দুই শিক্ষক ও অধ্যক্ষের ব্যাপারে আজ কলেজের অন্য শিক্ষকদের কাছে লিখিত বক্তব্য নেওয়া হয়েছে। পরিচালনা পর্ষদের সাবেক ও বর্তমান সভাপতিদের সঙ্গে কথা হয়েছে। তাদের লিখিত বক্তব্য চাওয়া হয়েছে। লিখিত বক্তব্য পেলেই জেলা প্রশাসক মহোদয়ের কাছে সমস্ত কাগজপত্রসহ প্রাপ্ত তথ্য পাঠানো হবে। পরে জেলা প্রশাসক মহোদয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এসএম আব্দুলাহেল ওয়ারেজ নাইম বলেন, অভিযাগ প্রমাণিত হলে অধ্যক্ষের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।
এদিকে তদন্ত সাপেক্ষে অধ্যক্ষের শাস্তির দাবি জানিয়েছেন শেরপুর-৩ আসনের সংসদ সদস্য প্রকৌশলী ফজলুল হক চাঁন।

Continue Reading

নেত্রকোনা জেলা

নেত্রকোনায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

Published

on

Netrokona

নানা আয়োজনের মধ্য দিয়ে ষষ্ঠ শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে রোববার সকালে অস্থায়ী ক্যাম্পাসে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের পর কর্মসূচির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খানকে সঙ্গে নিয়ে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের (শেহাবি) উপাচার্য অধ্যাপক ড. গোলাম কবির দিনের কর্মসূচির উদ্বোধন করেন। পরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি বশেফমুবিপ্রবির উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন দূরদর্শী নেতা। বিশ্বজুড়ে এক আলোকিত নাম। তার নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে চলছে লাল-সবুজের বাংলাদেশ।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম কবির বলেন, এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা দেশে-বিদেশে শিক্ষা-গবেষণা, শিল্প-সাহিত্য, রাজনীতি, ক্রীড়াঙ্গনসহ বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বের সাক্ষর রাখবেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার ড. মোহাম্মদ হারুন-অর-রশিদ। বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার টুম্পা চক্রবর্তীর সঞ্চালনায় বাংলা বিভাগের আঙ্গুর হোসেন, ইংরেজি বিভাগের চেয়ারম্যান হাফসা আক্তার, অর্থনীতি বিভাগের শোভন রায়, সিএসই বিভাগের চেয়ারম্যান মালা প্রমুখ বক্তব্য দেন।

Continue Reading

জামালপুর জেলা

সংরক্ষিত নারী আসনে মনোনয়ন নিলেন সরিষাবাড়ীর শারমিন আক্তার

Published

on

Sarisabari

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন ফরম কিনেছেন জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার শারমিন আক্তার। শারমিন আক্তার রাজধানী ঢাকার তেজগাঁও কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক এবং সরিষাবাড়ী পৌরসভার মেয়র মো. মনির উদ্দিনের কন্যা।

শনিবার(১০ ফেব্রুয়ারি) রাতে শারমিন আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন। গত ৮ ফেব্রুয়ারি ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলার হয়ে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

এই বিষয়ে তিনি বলেন, আমি আওয়ামী পরিবারের সন্তান। জন্মের পর থেকেই আমার বাবার আওয়ামী সমর্থিত রাজনীতি দেখেই আমি বড় হয়েছি। বর্তমানে আমার বাবা আওয়ামী সমর্থিত পৌরসভার মেয়র হিসেবে সরিষাবাড়ীতে দায়িত্ব পালন করছেন। বাবার দীর্ঘ রাজনীতির আওয়ামী আদর্শের পথে সবসময় ছিলাম, সামনেও থাকবো।

শারমিন আক্তার বলেন, জননেত্রী শেখ হাসিনা একজন নারীবান্ধব নেত্রী। তার হাতকে শক্তিশালী করতে ইতোমধ্যে দেশের অনেক গুণী, তারকাখ্যাত নেত্রীরা উৎসাহের সহিত প্রস্তুত আছেন। এই কাতারে আমি একজন ক্ষুদ্র মানুষ এবং শিক্ষক হিসেবে জননেত্রী শেখ হাসিনার পাশে দাঁড়াতে প্রস্তুত আছি।

উল্লেখ্য, শারমিন আক্তার ইডেন কলেজ ছাত্রলীগের সাবেক সদস্য ছিলেন।

Continue Reading

জামালপুর জেলা

বন্যহাতির আক্রমন থেকে বাঁচতে ময়মনসিংহের ৪ জেলায় হচ্ছে সৌরবেষ্টনী

Published

on

হাতী

ময়মনসিংহ বিভাগের চার জেলায় সৌরবেষ্টনী দেয়ার উদ্যোগ নিচ্ছে বন বিভাগ। এতে ব্যয় হবে প্রায় ২৫ কোটি টাকা। অথচ এর চেয়ে অনেক কম খরচে বেত ও লেবু গাছ লাগিয়ে হাতি দূরে রাখার কৌশল প্রয়োগের কথা বলছেন বিশেষজ্ঞরা।

বন অধিদপ্তর সূত্রে জানা গেছে, চার জেলায় হাতি-মানুষের দ্বন্দ্ব নিরসনে সৌরবেষ্টনী দেয়ার একটি প্রকল্প প্রস্তাব দিয়েছে ময়মনসিংহ বিভাগীয় বন বিভাগ। জেলা চারটি হলো—ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর ও শেরপুর। এসব জেলায় বনঘেঁষা ১৭০ কিলোমিটার সড়ক রয়েছে। এর মধ্যে ১১৯ কিলোমিটার সড়কে সৌরবেষ্টনী দেয়া হবে।

সৌরবেষ্টনী সম্পর্কে জানতে চাইলে বন বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন, তারের মধ্যে সৌরবিদ্যুতের সংযোগ থাকে। হাতি যদি এ তার স্পর্শ করে তাহলে সে বৈদ্যুতিক শক খায়। ফলে ভয় পেয়ে অন্য পথে হাঁটা শুরু করবে। কম ভোল্টেজ থাকায় প্রাণীগুলো শক খেলেও মারা যায় না। এতে অন্যান্য প্রাণীরও ক্ষয়ক্ষতি হয় না।

বন অধিদপ্তর সূত্রে জানা গেছে, সাম্প্রতিক বছরগুলোয় ভারত সীমান্তঘেঁষা ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর ও শেরপুর জেলায় বন্যহাতি ব্যাপক আক্রমণ চালায়। হাতির উপদ্রব থেকে বাঁচতে ভারত, নেপাল, শ্রীলংকা ও আফ্রিকার দেশগুলোর মডেল অনুসরণ করার উদ্যোগ নেয়া হয়। ২০১৬-১৭ অর্থবছরে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় প্রায় ১ কোটি টাকা ব্যয়ে প্রকল্প নেয়া হয়। তখন ঝিনাইগাতীতে ১১ কিলোমিটার ও নালিতাবাড়ীতে দুই কিলোমিটার বৈদ্যুতিক তারের বেড়া ও বায়োলজিক্যাল ফেন্সিং ( লেবু ও বেত প্রজাতির বাগান) করা হয়। নির্মাণের পর চার মাস সুফল ভোগ করলেও বর্তমানে তারের বেড়া আর কাজে আসছে না।

Continue Reading

Trending