1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
২৪৪ কোটি টাকা ক্ষতিপূরণের রায় প্রসাধনী কোম্পানির বিরুদ্ধে
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৫৫ অপরাহ্ন

২৪৪ কোটি টাকা ক্ষতিপূরণের রায় প্রসাধনী কোম্পানির বিরুদ্ধে

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : শুক্রবার, ১৫ মার্চ, ২০১৯

বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে প্রসাধনী সংস্থা জনসন অ্যান্ড জনসনের। ট্যালকম পাউডারভিত্তিক নানা ধরনের প্রোডাক্ট রয়েছে জনসন অ্যান্ড জনসন সংস্থার। কিন্তু তাদের বিরুদ্ধে অভিযোগও রয়েছে অনেক। গত বুধবার কোম্পানিটির বিরুদ্ধে যুগান্তকারী এক রায় দিয়েছেন মার্কিন এক আদালত।

মার্কিন এক নারী অভিযোগ তুলেছিলেন এ কোম্পানির পাউডার ব্যবহার করেই মেসোথ্যালমিয়ায় আক্রান্ত হয়েছেন তিনি। গত বুধবার ক্যালিফোর্নিয়ার সুপিরিয়র কোর্ট নির্দেশ দেয়, টেরি লিয়াভিট নামের ওই নারীকে ২ কোটি ৯০ লাখ ডলার বা বাংলাদেশী মুদ্রায় ২৪৪ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে হবে জনসন অ্যান্ড জনসন কোম্পানিকে। সুপিরিয়ার কোর্টের এ নির্দেশকে যুগান্তকারী বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

দেশ জুড়ে ১৩০০০-এরও বেশি অভিযোগ জমা হয়েছিল কোম্পানিটির বিরুদ্ধে। মনে করা হচ্ছে, সাম্প্রতিক এই রায় স্বাস্থ্যক্ষেত্রে নতুন পথের সন্ধান দেবে।

জনসন অ্যান্ড জনসন অবশ্য তাদের প্রোডাক্ট থেকে ক্যানসার হয় এ অভিযোগকে সম্পূর্ণ অস্বীকার করেছে। তারা দাবি করছে, বিশ্বজুড়ে অসংখ্য মানুষের ওপরে পরীক্ষা করে দেখা হয়েছে এটা সম্পূর্ণ সুরক্ষিত ও অ্যাসবেস্টসমুক্ত। শুনানির সময় তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগের স্বপক্ষে দেয়া প্রমাণের বিরুদ্ধে আবেদন জানানোর কথাও বলেন তারা।

গত বছরের ডিসেম্বরে প্রসাধনী কোম্পানিটির বিরুদ্ধে চাঞ্চল্যকর তথ্য সামনে চলে আসে। এতে বলা হয়, জনসন বেবি পাউডারে রয়েছে অ্যাসবেস্টসের মতো ক্ষতিকর খনিজ পদার্থ। উচ্চ তাপ শোষণ ক্ষমতাসম্পন্ন এ খনিজ পদার্থটি শরীরে ঢুকলে ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এ তথ্য গোপন করেই বছরের পর বছর ধরে বেবি পাউডার বিক্রি করে গিয়েছে জনসন অ্যান্ড জনসন। সূত্র : গার্ডিয়ান

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক