1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
২১ শতকের ভয়াবহ সব সুনামি
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন

২১ শতকের ভয়াবহ সব সুনামি

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : বুধবার, ২৬ ডিসেম্বর, ২০১৮

ইন্দোনেশিয়ার শনিবারের সুনামিতে মৃতের সংখ্যা বেড়ে ৪২৯ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা এক হাজার ৪৫৯ এবং নিখোঁজ রয়েছে আরো ১৫০ জন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এ তথ্য জানিয়েছে।

দেশটির আনাক ক্রাকাতা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটায় সেখানে ফের আরো ভয়াবহ সুনামির সৃষ্টি হতে পারে আশঙ্কায় দক্ষিণ সুমাত্রা ও পশ্চিম জাভার মধ্যবর্তী দ্বীপগুলোর বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে সেনাবাহিনী। ইতোমধ্যে ১৬ হাজারের বেশি লোককে সেখান থেকে সরিয়ে নেয়া হয়েছে। সুনামির পরও আগ্নেয়গিরিটির উদগীরণ অব্যাহত থাকায় বিশেষজ্ঞরা সেখানে আরো ভয়াবহ সুনামির আশঙ্কা করছেন।

আনাক ক্রাকাতাও একটি ছোট আগ্নেয়গিরি দ্বীপ। ১৮৮৩ সালে ইন্দোনেশিয়ার সবচেয়ে বড় আগ্নেয়গিরি ক্রাকাতোয়ার উদগীরণের ফলে এই আগ্নেয়দ্বীপের সৃষ্টি হয়।

নিচে এ শতকের ভয়াবহ কয়েকটি সুনামির তথ্য তুলে ধরা হলো :

নিউজিল্যান্ড ২০১৬ 
২০১৬ সালে নিউজিল্যান্ডে স্থানীয় দ্বিতীয় সর্বোচ্চ সুনামি আঘাত হানে। ঔপনিবেশিক শাসন থেকে মুক্ত হওয়ার পরে নিউজিল্যান্ডে এটি ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ সুনামি। কায়কোরা ভূমিকম্পে ২০ হাজার আফটারশক হয়েছিল। এবং ২২ মিটার উঁচু সুনামি আঘাত হানে। আগাম সতর্কতা থাকায় হতাহতের সংখ্যা নিয়ন্ত্রণে ছিল। মাত্র দু’জন নিহত ও ২০জন আহত হয় সেই সুনামিতে।

বিধ্বস্ত জাপান 
২০১১ সালে জাপানের সুনামি ছিল ইতিহাসের ভয়াবহতম সুনামিগুলোর একটি৷ সমুদ্রের গভীরে ঘটে যাওয়া ভূমিকম্পের ফলে ১৩৩ ফুট উঁচু এই সুনামির সৃষ্টি হয়। এতে ১৬ হাজার লোক নিহত হয়, আহত হয় অগণিত। এই সুনামিতেই ফুকোশিমা পারমাণবিক বিপর্যয় ঘটে। চেরনোবিল পারমাণবিক দুর্যোগের পর এটিই ছিল সবচেয়ে ভয়ঙ্কর দুর্যোগ।

চিলির দুর্যোগ 
চিলি এমনিতেই ভূমিকম্পপ্রবণ। ১৯৬০ সালের ভূমিকম্পটি এখনো সর্বোচ্চমাত্রার রেকর্ড ধরে রেখেছে। ২০১০ সালে চিলিতে ৮ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের ফলে উপকূল অঞ্চলে মারাত্মক সুনামি আঘাত হানে। সেই সময় জাপান ও রাশিয়ার সমুদ্র উপকূলে সুনামি সতর্কতা দেওয়া হয়। সেই সুনামিতে চিলির উপকূলীয় এলাকার ৫২৫ অধিবাসীর প্রাণহানি ঘটে।

সলোমন আইল্যান্ড ২০০৭
পাপুয়া নিউগিনির সবচেয়ে সুন্দর দ্বীপ সলোমন আইল্যান্ডে ২০০৭ সালে আঘাত হানে ৪০ ফুট উঁচু সুনামি। ভূমিকম্পের ফলে সৃষ্ট এই সুনামিতে ৫২ জন নিহত হন এবং দ্বীপটির সহস্রাধিক বসতবাড়ি, হাসপাতাল, স্কুল বিধ্বস্ত হয়।

ভারত মহাসাগরে তৃতীয় সর্বোচ্চ সুনামি 
২০০৪ সালে ভারত মহাসাগরে হওয়া ভূমিকম্পটি ছিল ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ মাত্রার ভূমিকম্প। ৯ দশমিক ৯ মাত্রার সেই ভূমিকম্প থেকে সৃষ্ট সুনামি ভারত মহাসাগর সংলগ্ন ১৪টি দেশে আঘাত হানে। সেই সুনামিতে নিহত হয় ১৪ দেশের ২ লাখ ৩০ হাজার মানুষ।

সূত্র : ডয়চে ভেলে

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক