১৬ বছর বয়সে দাবা বিশ্বকাপে বাংলাদেশের কিশোর

মাত্র ১৬ বছর বয়সে দাবা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল বাংলাদেশের দাবাড়ু ফাহাদ রহমান। বাংলাদেশের সর্বকনিষ্ঠ দাবাড়ু হিসেবে আগামী নভেম্বরে রাশিয়ায় দাবা বিশ্বকাপে খেলতে যাবে এ কিশোর।

এশিয়ান জোনাল ৩.২ দাবা চ্যাম্পিয়নশিপের ওপেন বিভাগে চমক দেখিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাবের ফাহাদ। ৭ পয়েন্ট সংগ্রহ করে টাইব্রেকিং পদ্ধতিতে শিরোপা জয় করে পেয়েছে বিশ্বকাপের টিকিট।

অনেকটা নাটকীয়ভাবেই বিশ্বকাপের টিকিট পেয়েছে ফাহাদ। ষষ্ঠ রাউন্ড পর্যন্ত আধা পয়েন্ট এগিয়ে ছিলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। তাকে সরিয়ে শীর্ষে চলে আসেন আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব।

শনিবার শেষ রাউন্ডে আধা পয়েন্ট এগিয়ে থাকা রাজীবের প্রয়োজন ছিল জয়। তা হলেই চ্যাম্পিয়ন হন এশিয়ান ৩.২ অঞ্চলে। কিন্তু রাজীব হেরে যান গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তারের কাছে। চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ছিল রিফাতেরও। তবে এ দুজনকে ছাপিয়ে শেষবেলায় বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেন ফাহাদ রহমান।

শেষ রাউন্ডে কালো নিয়ে ৪১ চালে ফাহাদ হারিয়েছেন ফিদেমাস্টার মেহেদি হাসান পরাগকে।

অষ্টম রাউন্ডে গ্র্যান্ডমাস্টার আবদুল্লাহ আল রাকিবকে হারিয়েছেন ফাহাদ। তার পরও গতকাল রাজীব জিতলে ফাহাদ নয়, রাজীবই চ্যাম্পিয়ন হতেন।

কিন্তু রাজীব হেরে যান রিফাতের কাছে। তৃতীয় হয়েছেন রাজীব। ৯ ম্যাচে ফাহাদের পয়েন্ট ৭। রিফাতেরও পয়েন্ট ৭।

তবে দুজন যাদের বিপক্ষে খেলেছেন, তাদের গড় রেটিং হিসাবে ফাহাদ বেশি রেটিংয়ের খেলোয়াড়দের সঙ্গে খেলেছে। তাই সে চ্যাম্পিয়ন বিশ্বকাপের খেলার সুযোগ পেল।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top