1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. mymensinghlive@gmail.com : mymensinghlive :
  3. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  4. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
সৌদি আরবের বাইরের মুসলিমরা ১লা নভেম্বর থেকে ওমরাহ করতে পারবেন
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:৪৪ পূর্বাহ্ন

সৌদি আরবের বাইরের মুসলিমরা ১লা নভেম্বর থেকে ওমরাহ করতে পারবেন

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

স্বাস্থ্যবিধি ও নির্দেশনা মেনে আগামী ১লা নভেম্বর থেকে সৌদি আরবের বাইরের নাগরিকরাও ওমরাহ পালনের সুযোগ পাবেন। সৌদি আরবে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।এতে জানানো হয়, ১লা নভেম্বর থেকে শুরু হতে যাওয়া ওমরা চালুর তৃতীয় ধাপে অংশগ্রহণের জন্য এখন পর্যন্ত অ্যাপের সাহায্যে নিবন্ধন করেছে সাড়ে ৬ লাখের বেশি ওমরাহ যাত্রী।
গত ৪ঠা অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি মেনে  সীমিত পর্যায়ে ধাপে ধাপে ওমরাহ চালু করা হয়। আগামী ১লা নভেম্বর থেকে সৌদি আরবের বাইরে থেকেও ওমরায় অংশগ্রহণ করতে পারবেন মুসলিমরা। এতে প্রতিদিন ২০ হাজার মুসলিম ওমরাহ পালন করতে পারবেন এবং গ্রান্ড মসজিদে নামাজ আদায় করতে পারবেন ৬০ হাজার মুসল্লি।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ড. আমর আল মাদদাহ আল ইখবারিয়া এক সাক্ষাতকারে বলেন, ওমরাহ সেবা দিতে তৈরি হওয়া অ্যাপ ‘ইতমারনা’ ইন্সটল করেছেন ২৫ লাখ ব্যাবহারকারী এবং ১২ লাখ রেজিস্ট্রিশন সম্পন্ন করেছেন। তিনি আরো জানান, ওমরায় অংশগ্রহণের জন্য নতুন করে আবেদন করা যাবে এবং তা গ্র্যান্ড মসজিদে প্রবেশকারীর সংখ্যার ওপর নির্ভর করবে। তবে একবার ওমরাহ পালন করে আবার ওমরাহ পালনের সুযোগ থাকবে না বলেন জানান ড. আল মাদদাহ।

Girl in a jacket

সীমিত পরিসরে ওমরাহ চালুর পর থেকে এখন পর্যন্ত এক লাখ ২০ হাজারের বেশি মানুষ ওমরাহ সম্পন্ন করেছেন এবং ৬০ হাজারের বেশি মুসল্লি গ্র্যান্ড মসজিদে নামাজ আদায় করেছেন। কভিড-১৯ মহামারি শেষে পরিবেশ পুরোপুরি পরিস্থিতি স্বাভাবিক হলে চতুর্থ ধাপে পবিত্র দুই মসজিদে আগের মতো সবার প্রবেশের অনুমোদন থাকবে বলে জানা গেছে।।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক