সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা

দায়িত্ব গ্রহণের দুই বছরের মাথায় পদত্যাগ করেছেন মালয়েশিয়ার ১৫তম রাজা সুলতান পঞ্চম মোহাম্মদ। রোববার রাজপ্রাসাদের এক মুখপাত্র তার পদত্যাগের খবর নিশ্চিত করে জানিয়েছেন, সংবিধানের ৩২ (৩) ধারা অনুযায়ী দেশের সর্বোচ্চ শাসকের পদ থেকে অব্যাহতি নিয়েছেন তিনি।

চলতি সপ্তাহে মালয়েশিয়ার রাজার মনোনয়ন প্রদানকারী ৯ সদস্যের শাসক পরিষদের সাথে এক বৈঠকের পর রাজা সুলতান পঞ্চম মোহাম্মদের পদত্যাগের গুঞ্জন শুরু হয়। মালয়েশিয়ার ৯টি মালয় প্রদেশের শাসকেরা তাদের মধ্য থেকে একজনকে পাঁচ বছরের জন্য অগোন বা রাজা হিসেবে নির্বাচন করে থাকেন। সাধারণত পর্যায়ক্রমে সব প্রদেশের শাসকেরা রাজা হওয়ার সুযোগ পান। ২০১৬ সালের ডিসেম্বরে রাজার দায়িত্ব পান উত্তর-পূর্বাঞ্চলীয় কেলানতান প্রদেশের শাসক সুলতান পঞ্চম মোহাম্মদ।

তার পদত্যাগের প্রসঙ্গে রাজপরিবারের দেয়া বিবৃতিতে বলা হয়, কেলানতান প্রাদেশিক সরকারের অংশ হতে ফিরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন মহামান্য রাজা। ওই বিবৃতিতে বলা হয়, বিশেষ করে কেলানতানের জনগণের সুরা এবং সেখানকার মানুষের উন্নয়ন ঘটাতে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

গত বছরের দুই মাসের চিকিৎসা ছুটি নেন সুলতান মোহাম্মদ পঞ্চম। ২ নভেম্বর শুরু হয় ওই ছুটি। তারপরই সংবাদমাধ্যমে প্রকাশ পায় ছুটির মধ্যেই রাশিয়ার বিউটি কুইন ওকসানা ভোয়েভোদিনাকে মস্কোতে বিয়ে করেছেন ৪৯ বছর বয়সী রাজা। এরপরই শুরু হয় তীব্র বিতর্ক। পদত্যাগের মধ্য দিয়ে এই বিতর্কের অবসান ঘটল বলে ধারণা করা হচ্ছে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top