সরকারি খরচে প্রবাসী শ্রমিকের মরদেহ আনতে নোটিশ

৫:৩৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০

বিদেশে দুর্ঘটনায় মৃত শ্রমিকদের মরদেহ সরকারি খরচে দেশে আনার ব্যবস্থা করতে সরকারকে লিগ্যাল নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

রোববার (১৩ সেপ্টেম্বর) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সচিব এবং পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের সচিব বরাবরে এ নোটিশ পাঠান আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন।

নোটিশে বলা হয়, সাধারণত বিদেশে কর্মরত অবস্থায় কোনো শ্রমিক মারা গেলে নিয়োগকারী কর্তৃপক্ষ ওই শ্রমিকের মরদেহ সংশ্লিস্ট দেশে পাঠানোর ব্যবস্থা করে থাকেন, কিন্তু কিছু কিছু ক্ষেত্রে বিশেষ করে ফ্রি ভিসা বা অন্যান্য কিছু ক্ষেত্রে শ্রমিক মারা গেলে সে যে দেশের নাগরিক সেই দেশকেই তার মরদেহ আনার জন্য সার্বিক ব্যবস্থা নিতে হয়। আমাদের দেশও তার ব্যতিক্রম নয়। এরই মধ্যে আমাদের দেশের যেসব শ্রমিক বিদেশে মৃত্যুবরণ করেছে তাদের মরদেহ বিমান বাংলাদেশ বিনাখরচে দেশে আনার ব্যবস্থা করে আসছিল।

‘বিভিন্ন পত্রপত্রিকার মাধ্যমে আমরা জানতে পারছি, বিমান কর্তৃপক্ষ নিজ খরচে আর মরদেহ বহন করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। সেক্ষেত্রে বিদেশে কোনো শ্রমিক মারা গেলে তার পরিবারের খরচে মরদেহ দেশে আনতে হবে। ’

নোটিশে আরও বলা হয়, জীবিকার সন্ধানে যেসব মানুষগুলো নিজের পরিবার পরিজনের মায়াত্যাগ করে বিদেশে গিয়ে শ্রম দিয়ে আমাদের অর্থনীতিকে সচল রাখছেন, তারা কোনো দুর্ঘটনাজনিত কারণে মৃত্যুবরণ করলে রাষ্ট্র তার মরদেহ দেশে আনার ব্যবস্থা করবে না, একটি কল্যাণকামী রাষ্ট্র হিসেবে এরূপ সিদ্ধান্ত নেওয়াটা অত্যন্ত দুঃখজনক।

‘তাই এ নোটিশ প্রাপ্তির সাত কর্মদিবসের মধ্যে সরকারি খরচে বিদেশে দুর্ঘটনায় মৃত শ্রমিকদের মরদেহ দেশে আনার ব্যবস্থা করবেন। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে’ বলে নোটিশে উল্লেখ করা হয়।

লাইভ

sadman Travels Mymensingh LiveAdd-1200x70Mymensingh-IT-Park-Advert
rss goolge-plus twitter facebook
Developed by

যোগাযোগ

সেলফোন : ০১৩০৪-১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com,
ময়মনসিংহ লাইভ পোর্টালটি mymensingh.News নিউজ এর অঙ্গ প্রতিষ্ঠান।

সম্পাদক ও প্রকাশক

মো. আব্দুল কাইয়ুম

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।