শরীরে করোনা ধরা পড়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার দুই বিশেষজ্ঞকে ঢুকতে দিল না চীন

ময়মনসিংহ লাইভ ডেস্ক11:13 am, January 15, 2021

করোনার উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলের দুই সদস্যকে ঢুকতে দিল না চীন।

তাদের ছাড়াই ১০ বিজ্ঞানীসহ ১৩ সদস্যের তদন্ত দল বৃহস্পতিবার চীনের উহানে পৌঁছেছে। খবর নিউইয়র্ক টাইমসের।

ডব্লিউএইচওর এই অনুসন্ধানী মিশনের নেতৃত্ব দিচ্ছেন পিটার বেন এমবারেক। তাদেরকে সেখানকার একটি হোটেলে ১৪ দিনের জন্য কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

ডব্লিউএইচওর তদন্ত দলের বাকি দুই সদস্য এখন সিঙ্গাপুরে অবস্থান করছেন। করোনা নেগেটিভ সার্টিফিকেট না পাওয়া পর্যন্ত তাদের চীনে ঢুকতে দেয়া হবে না বলে জানিয়ে দিয়েছে বেইজিং।

শেষ মুহুর্তে তাদের করোনা পজিটিভ ধরা পড়ায় তাদের সিঙ্গাপুরে ফেরত পাঠানো হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। পরে তা মহামারী আকারে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। করোনায় এখন পর্যন্ত বিশ্বের ৯ কোটি ২৭ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মারা গেছেন প্রায় ১৯ লাখ ৮৬ হাজার মানুষ।

উৎপত্তির পর এক বছরের বেশি সময় পেরিয়ে গেলেও এখন পর্যন্ত করোনার উৎস সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। এ নিয়ে রয়েছে ধোঁয়াশা।

করোনার উৎস অনুসন্ধানে একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলকে চীনের উহানে পাঠাতে বেশ কয়েক মাস ধরে চেষ্টা চালিয়ে আসছিল ডব্লিউএইচও।

গত মাসে ডব্লিউএইচও ঘোষণা দেয়, বিভিন্ন দেশের বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত আন্তর্জাতিক তদন্ত দল ২০২১ সালের জানুয়ারিতে উহান যাবে।

তবে চীন অনুমতি না দেওয়ায় চলতি মাসের শুরুর দিকে নির্ধারিত সময়ে চীনে যেতে পারেনি তদন্ত দল। এতে তদন্তের বিষয়ে চীনের আগ্রহ নিয়ে সন্দেহ দেখা দেয়।

এ ঘটনায় হতাশা প্রকাশ করে ডব্লিউএইচও। তদন্ত দলকে যথাসময়ে অনুমতি দেওয়ার ক্ষেত্রে একটা ‘ভুল-বোঝাবুঝি’ হয়েছে। অবশেষে বৃহস্পতিবার ডব্লিউএইচওর তদন্ত দল উহানে গেল।

ডব্লিউএইচওর অনুসন্ধানী মিশনের নেতা পিটার বেন এমবারেক জানিয়েছেন, বিশেষজ্ঞ দলটি উহানে যাওয়ার পর চীনের নিয়ম অনুসারে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকবে। এ সময় তারা একটি হোটেলে অবস্থান করবে।

লাইভ

rss goolge-plus twitter facebook
Developed by

সম্পাদক: মো. আব্দুল কাইয়ুম

সেলফোন: ০১৩০৪১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com

টপ