1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. mymensinghlive@gmail.com : mymensinghlive :
  3. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  4. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
শক্তিশালী বাংলাদেশের সামনে অনভিজ্ঞ নিউজিল্যান্ড
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৩ অপরাহ্ন

শক্তিশালী বাংলাদেশের সামনে অনভিজ্ঞ নিউজিল্যান্ড

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

মিরপুরের উইকেট হাতের তালুর মতো চেনা বাংলাদেশের ক্রিকেটারদের। তবুও উইকেটের সম্ভাব্য আচরণ নিয়ে অনিশ্চয়তার মধ্যে থাকতে হয় মাহমুদউল্লাহদেরও। এদিকে এই সফরের জন্য মন্থর উইকেটে অনুশীলন করে এসেছে নিউজিল্যান্ড।

এখানকার কন্ডিশন ও ক্রিকেটারদের সম্পর্কে ধারণা নিয়েছে বাংলাদেশের সাবেক কোচদের কাছ থেকে। এতকিছুর পরও এটি তাদের শিক্ষাসফর। বিশ্বকাপের কোনো খেলোয়াড় নেই কিউই দলে। উলটো চিত্র বাংলাদেশ শিবিরে। এই সিরিজের প্রথম দু-তিনটি ম্যাচ দেখে বিশ্বকাপের দল ঘোষণা করবেন নির্বাচকরা। হোম কন্ডিশন, উইকেটের চরিত্র, মুশফিকুর রহিম ও লিটন দাসের ফেরা, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১-এ সিরিজ জয়-সব মিলিয়ে কিউইদের চেয়ে যোজন যোজন এগিয়ে বাংলাদেশ। প্রথম ও শেষ লক্ষ্য জয়।

Girl in a jacket

নিউজিল্যান্ড দলটাকে আনকোরা, অনভিজ্ঞ বললে অতিশয়োক্তি হবে না। টি ২০ বিশ্বকাপে তাদের যে দলটি খেলবে, এই দল সেটি থেকে সম্পূর্ণ আলাদা। বাংলাদেশ সেই তুলনায় ঢের শক্তিশালী। তার ওপর অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১-এ সর্বশেষ সিরিজ জয়ে মাহমুদউল্লাহদের আত্মবিশ্বাস তুঙ্গস্পর্শী। নিজেদের কন্ডিশনে বাংলাদেশের শক্তি-সামর্থ্য প্রমাণিত। খর্বকায় শক্তির নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি ২০ সিরিজ আজ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টি ২০ শুরু হবে বিকাল ৪টায়। পাঁচ ম্যাচের সবকটি দিবারাত্রির। একই ভেন্যুতে একই সময়ে শুরু হবে।

আগেরদিন কিপিং নিয়ে বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর বক্তব্য অনেকের পছন্দ হয়নি। সাবেক অধিনায়ক মাশরাফি মুর্তজা নিজের ফেসবুকে এটিকে অসুস্থ প্রতিযোগিতা বলে উল্লেখ করেছেন। ১৬ বছর ধরে পরীক্ষিত মুশফিককে কিপিং নিয়ে লড়াই করতে হবে সর্বশেষ দুই সিরিজে ভালো খেলা নুরুল হাসান সোহানের সঙ্গে। প্রথম দুই ম্যাচে কিপিং করবেন নুরুল হাসান। পরের দুই ম্যাচে মুশফিক। এদিকে মুশফিক ও লিটন দলে ফেরায় আগের সিরিজের দুজনকে একাদশ থেকে বাইরে যেতে হবে। লিটনের সঙ্গে ওপেন করবেন কে, সৌম্য সরকার না নাঈম শেখ?

নাঈম আগের সিরিজে কিছু রান করলেও দৌড়ে এগিয়ে আছেন সৌম্য। নুরুল হাসানের খেলা নিশ্চিত হওয়ায় শামীম হোসেন ও মোসাদ্দেক হোসেনকে বাইরে থাকতে হচ্ছে। মুশফিককে জায়গা দিতেই এই ভাবনা টিম ম্যানেজমেন্টের। সিরিজ নিশ্চিত করে সবাইকে ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোরও চিন্তা রয়েছে। নিজেদের লক্ষ্য নিয়ে অধিনায়ক মাহমুদউল্লাহ বলেন, ‘টি ২০ ফরম্যাটটাই এমন আপনি নিজেকে ফেভারিট ভাবতেও পারেন, আবার অতিরিক্ত আত্মবিশ্বাসে নেতিবাচক ফলও হতে পারে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে প্রথম বল থেকে ভালো খেলার মানসিকতা ছিল। ওই সিরিজে যে মনোভাব ছিল, এবারও সেসব মনে রেখে আমাদের খেলা উচিত। জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়া সিরিজের মতো ধারাবাহিক থাকতে চাই।’

খর্বশক্তির দল পাঠালেও আটঘাট বেঁধে এসেছে নিউজিল্যান্ড। বাংলাদেশের সাবেক কোচ শেন জার্গেনসেন নিউজিল্যান্ডের বোলিং কোচ। এই সফরে তিনি আসেননি। তবে বিভিন্ন তথ্য দিয়ে দলকে সহায়তা করেছেন। সফরে ব্যাটিং কোচ হিসাবে নিউজিল্যান্ড নিয়ে এসেছে বাংলাদেশের সাবেক ব্যাটিং কোচ থিলান সামারাবিরাকে। মিরপুরের সেন্টার উইকেটে কাল বিকালে নিউজিল্যান্ডের পেসাররা একের পর এক স্লোয়ার দেওয়ার চেষ্টা করেছেন। বাঁ-হাতি স্পিনার এজাজ প্যাটেল এখানকার কন্ডিশনে ভালো করার অপেক্ষায়। স্পিনে দলের মূল ভরসা তিনি। দুই স্পিনিং অলরাউন্ডার কোল ম্যাকনকি ও রাচিন রবীন্দ্র আছেন।

অধিনায়ক টম ল্যাথাম বাংলাদেশের দলীয় সংহতিকে হুমকি মনে করছেন। ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘তাদের পুরো গ্রুপই আমাদের জন্য হুমকি। আমরা দেখেছি তারা অস্ট্রেলিয়ার বিপক্ষে কীভাবে খেলেছে। তাদের খুব ভালো কয়েকজন স্পিনার আছে। দলটাও অভিজ্ঞ। তাদের স্পিনারদের বিপক্ষে আমাদের ব্যাটসম্যানদের চ্যালেঞ্জ নিতে হবে।’

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ সকালে বৃষ্টি হতে পারে। দর্শকবিহীন বায়োবাবলের মধ্যে আরও একটি সিরিজের শুরুটা ভালোর আশায় বাংলাদেশ।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক