1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
রক্ত দিয়ে লিখে রাবি ভিসির পদত্যাগ দাবি
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন

রক্ত দিয়ে লিখে রাবি ভিসির পদত্যাগ দাবি

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : বুধবার, ৩ এপ্রিল, ২০১৯

শিক্ষার্থীদের আল্টিমেটাম শেষ হওয়ার পরও বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ভিসি পদত্যাগ না করায় নিজেদের রক্ত দিয়ে ক্যাম্পাসে দেয়াল লিখন করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। টানা আন্দোলনের নবম দিনের মাথায় বুধবার দুপুর আড়াইটায় নিজেদের শরীরের রক্ত দিয়ে দেয়াল লিখনের এ কর্মসূচি পালন করে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এ সময় অ্যাকাডেমিক ভবনের সামনে শিক্ষার্থীরা এক এক করে রক্ত দিতে থাকেন এবং সেই রক্ত দিয়ে বিশ্ববিদ্যালয়ের দেয়ালে ভিসির পদত্যাগের দাবিতে নানা স্লোগান লেখা হয় ও ক্যাম্পাসজুড়ে পোস্টারিং করা হয়।

এর আগে প্রতিদিনের মতো সকাল ১০টায় ক্যাম্পাসে অ্যাকাডেমিক ভবনের প্রশাসনিক শাখার সামনে জড়ো হয় শিক্ষার্থীরা। ভিসির পদত্যাগের এক দফা দাবিতে সেখানে স্লোগান দেয় তারা। গত ১ এপ্রিল বরিশাল জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি দেয় শিক্ষার্থীরা। এর পরপরই দেয়া হয় ৪৮ ঘণ্টার আল্টিমেটাম।

বুধবার দুপুর ২টায় ওই আল্টিমেটামের মেয়াদ শেষ হয়। তবে আল্টিমেটামের মেয়াদ শেষ হলেও ভিসি পদত্যাগ না করায় শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করে। ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন কর্মসূচি চালিয়ে যাবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। তারা বলেন, ভিসিকে এই ক্যাম্পাসে আসতে হলে শিক্ষার্থীদের রক্তের উপর দিয়ে আসতে হবে।

তবে ভিসি ড. এসএম ইমামুল হক সাংবাদিকদের জানিয়েছেন কোনো অবস্থাতেই পদত্যাগের প্রশ্নই আসে না। এছাড়া শিগগিরই অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করা হবে।

এদিকে বুধবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. হাসিনুর রহমানসহ শিক্ষক সমিতির নেতারা শিক্ষার্থীদের সঙ্গে সমঝোতার জন্য ক্যাম্পাসে গেলেও কোনো সুরাহা হয়নি। শিক্ষার্থীদের একটাই দাবি ‘আগে ভিসির পদত্যাগ, তারপর সমঝোতা’।

২৬ মার্চ স্বাধীনতা দিবসের আয়োজন সম্পর্কে শিক্ষার্থীদের না জানানোর কারণে বিশ্ববিদ্যালয়ে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। পরে আন্দোলনরত শিক্ষার্থীদের ‘রাজাকারের সন্তান’ বলে কটুক্তি করলে আন্দোলন আরো বেগবান হয় এবং তারই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। তবে এই বন্ধের পরও হল ত্যাগ না করে টানা ৯ দিন আন্দোলন চালিয়ে যায় শিক্ষার্থীরা। এতে পুরো বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা চলছে।

ভিসির পদত্যাগ চায় ছাত্রলীগ 
বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে সমর্থন জানালেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) জিএস গোলাম রাব্বানী। তিনি বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি এস এম ইমামুল হকের পদত্যাগ দাবির পক্ষে একমত প্রকাশ করেছেন। এসময় তিনি শিক্ষার্থীদের দাবি যৌক্তিক বলেও উল্লেখ করেন।

গোলাম রাব্বানী তার ভেরিফাইড ফেইসবুকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমর্থন জানিয়ে মঙ্গলবার রাতে একটি পোস্ট দিয়েছেন। এতে তিনি লিখেছেন, বলেছিলাম শিক্ষার্থীদের সকল নৈতিক ও যৌক্তিক দাবির প্রতি বাংলাদেশ ছাত্রলীগের পূর্ণ সমর্থন রয়েছে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের যৌক্তিক দাবির প্রতি একাত্মতা প্রকাশ করছি।

উল্লেখ্য, শিক্ষার্থীদের রাজাকারের সন্তান বলে মন্তব্য করার পর থেকে বারিশাল বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা বিরাজ করছে। তোপের মুখে বরিশাল বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেয়া হলেও শেষ রক্ষা হয়নি ভিসির। তার পদত্যাগ দাবিতে বন্ধ ক্যাম্পাসেই আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। ভিসির পদত্যাগের দাবিতে ইতিমধ্যে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়েছিলেন শিক্ষার্থীরা।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক