1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  3. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
ময়মনসিংহ শিক্ষাবোর্ডে এইচএসসিতে অংশ নিচ্ছে ৭০ হাজার ৯৪১ পরীক্ষার্থী
মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১২:৪৯ অপরাহ্ন

ময়মনসিংহ শিক্ষাবোর্ডে এইচএসসিতে অংশ নিচ্ছে ৭০ হাজার ৯৪১ পরীক্ষার্থী

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
Students-mymensingh

ময়মনসিংহ শিক্ষাবোর্ডের অধীনে আসন্ন এইচএসসি পরীক্ষায় ২৮১টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭০ হাজার ৯৪১ জন পরীক্ষার্থী অংশ নিতে যাচ্ছে।  ২ ডিসেম্বর থেকে তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ৩০ ডিসেম্বর। ময়মনসিংহ শিক্ষাবোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় সবচেয়ে বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে ময়মনসিংহ জেলা থেকে এবং সবচেয়ে কম পরীক্ষার্থী শেরপুর জেলার।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের তথ্যমতে, এবারের এইচএসসি পরীক্ষায় ময়মনসিংহ জেলার ১৩৪টি প্রতিষ্ঠান থেকে মোট ৩৫ হাজার ৫৯৫ জন পরীক্ষার্থী ৩৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। যাদের মধ্যে ১৭ হাজার ৯৯৭জন ছাত্র এবং ১৭ হাজার ৫৯৮ জন ছাত্রী। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৪ হাজার ৮৩৭জন ছাত্র, ৩ হাজার ৪৩৭জন ছাত্রী, মানবিক বিভাগের ১০ হাজার ৪৩৯জন ছাত্র, ১৩ হাজার ১২১জন ছাত্রী এবং ব্যবসায় বিভাগের ২হাজার ৭২১জন ছাত্র এবং ১ হাজার ৪০জন ছাত্রী রয়েছে।

Girl in a jacket

নেত্রকোনা জেলার ৪৩টি প্রতিষ্ঠান থেকে মোট ১২ হাজার ৪৩৭ জন পরীক্ষার্থী ২০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। যাদের মধ্যে ৫ হাজার ৬৮৪জন ছাত্র এবং ৬ হাজার ৭৫৩ জন ছাত্রী। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৫০৮জন ছাত্র, ৩৯৯জন ছাত্রী, মানবিক বিভাগের ৪ হাজার ৭০৮জন ছাত্র, ৬ হাজার ৯৯জন ছাত্রী এবং ব্যবসায় বিভাগের ৪৬৮জন ছাত্র এবং ২৫৫ ছাত্রী রয়েছে।

জামালপুর জেলার ৭৫টি প্রতিষ্ঠান থেকে মোট ১৪ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী ২২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। যাদের মধ্যে ৬ হাজার ৮১৪জন ছাত্র এবং ৭ হাজার ৫১৬ জন ছাত্রী। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ১ হাজার ৪৮২জন ছাত্র, ১ হাজার ১৬৭জন ছাত্রী, মানবিক বিভাগের ৪ হাজার ২৯১জন ছাত্র, ৫ হাজার ৮৫৫জন ছাত্রী এবং ব্যবসায় বিভাগের ১হাজার ৪১জন ছাত্র এবং ৪৯৪জন ছাত্রী রয়েছে।

শেরপুর জেলার ২৯টি প্রতিষ্ঠান থেকে মোট ৮ হাজার ৫৭৯ জন পরীক্ষার্থী ৭টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিবে। যাদের মধ্যে ৪ হাজার ১৩৫জন ছাত্র এবং ৪ হাজার ৪৪৪ জন ছাত্রী। তাদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৯৬০জন ছাত্র, ৭১৮জন ছাত্রী, মানবিক বিভাগের ২ হাজার ৪৫১জন ছাত্র, ৩ হাজার ৩৬৪জন ছাত্রী এবং ব্যবসায় বিভাগের ৭২৪জন ছাত্র এবং ৩৬২জন ছাত্রী রয়েছে।

ময়মনসিংহ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল ময়মনসিংহ লাইভকে বলেন, এইচএসসি পরীক্ষার সমস্ত প্রস্তুতি সম্পন্ন করে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের মাধ্যমে প্রশ্নপত্র প্রেরণ করা হয়েছে। বোর্ডের একাধিক ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে সেইসাথে পরীক্ষা চলাকালীন সময়ে বোর্ডে কন্ট্রোলরুম চালু থাকবে, যেকোন জরুরি পরিস্থিতি মোকাবেলায় আমরা তড়িৎ ব্যবস্থা নিব। এছাড়া মন্ত্রণালয়ের নির্দেশনা মতে স্বাস্থ্যবিধি মেনে সকল কেন্দ্রে পরীক্ষা নেয়ার জন্য সকলকে নির্দেশ দেয়া হয়েছে। আশা করি আমরা ভালভাবেই পরীক্ষা নিতে পারব।

উল্লেখ্য, এবারের এইচএসসি প্রতিটি বিষয়ের পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে ১ ঘণ্টা ৩০ মিনিট। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার কেন্দ্রের আসন গ্রহণ করতে হবে। এমসিকিউ ও সৃজনশীল পরীক্ষার মাঝখানে কোনো বিরতি থাকবে না।

সকালে নির্ধারিত পরীক্ষা সকাল ১০টা থেকে ১১.৩০টা আর দুপুরে নির্ধারিত পরীক্ষা বেলা ২টা থেকে বিকেল ৩.৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এছাড়া ব্যবহারিক পরীক্ষার বিষয়ে বলা হয়েছে, স্ব স্ব প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার নম্বর দিয়ে ৩ জানুয়ারি ২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

পরীক্ষার্থীদের সুবিধার্থে এইচএসসি পরীক্ষার রুটিন নিচে দেয়া হলো-

hsc-exam-routine-2021

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক
আপনি কি ময়মনসিংহের খবর সবার আগে পেতে চান? অনুগ্রহ করে হ্যাঁ অপশনে ক্লিক করুন না হ্যাঁ