1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. mymensinghlive@gmail.com : mymensinghlive :
  3. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  4. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
ময়মনসিংহ-মধুপুর মহাসড়ক প্রশস্তের জন্য ১১০৭ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৯:২৭ পূর্বাহ্ন

ময়মনসিংহ-মধুপুর মহাসড়ক প্রশস্তের জন্য ১১০৭ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : সোমবার, ৭ জুন, ২০২১
Mymensingh-Tangile

Mymensingh-Tangileময়মনসিংহ সদরের সাথে টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার ন্যূনতম সময়ে নিরাপদ, উন্নত ও ব্যয় সাশ্রয়ী সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপন করার মাধ্যমে প্রকল্প এলাকার পশ্চাদপদ জনগণের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার উন্নতি সাধন করার উদ্যোগ নিয়েছে সরকার।

এজন্য প্রায় এক হাজার কোটি টাকার বেশি ব্যয়ে ‘ময়মনসিংহ-মধুপুর জাতীয় মহাসড়ক (এন-৪০১) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্প হাতে নিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। প্রকল্পটি মঙ্গলবার (৮ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য তোলা হবে। প্রকল্পটির সবকিছু ঠিক থাকলে প্রধানমন্ত্রী অনুমোদন দেবেন।

‘ময়মনসিংহ-মধুপুর জাতীয় মহাসড়ক (এন-৪০১) যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়/সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উদ্যোগে বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর।

প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার সাথে ময়মনসিংহ সদরের ন্যূনতম সময়ে নিরাপদ, উন্নত ও ব্যয় সাশ্রয়ী সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপন করার মাধ্যমে প্রকল্প এলাকার পশ্চাদপদ জনগণের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার উন্নতি সাধন করা। আর এটি বাস্তবায়ন করা হবে টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলা এবং ময়মনসিংহ জেলার সদর ও মুক্তাগাছা উপজেলায়।

প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১০৭ কোটি ১৬ লাখ ৯৭ হাজার টাকা। যা সম্পূর্ণ সরকারি অর্থায়নে ব্যয় করা হবে। আর এর বাস্তবায়নকাল ধরা হয়েছে জানুয়ারি ২০২১ হতে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত। প্রকল্পটি ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত আরএডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় (আরএডিপি পৃষ্ঠা নং-৬৭৫; ক্রমিক নং-১৮৫) এবং উচ্চ অগ্রাধিকার তালিকায় (এডিপি অগ্রাধিকার তালিকার ক্রমিক নং-৩০) অন্তর্ভুক্ত আছে।

প্রকল্পের কার্যক্রমসমূহ হচ্ছে- ভূমি অধিগ্রহণ ক্ষতিপূরণসহ ২৬.০৮ হেক্টর, সড়ক বাঁধ প্রশস্তকরণ (মাটির কাজ) ৭.৭৬ লাখ ঘন মিটার, পেভমেন্ট প্রশস্তকরণ ও মজবুতিকরণ (২×২.৪মি.) ৩৩.৪৭ কিলোমিটার, সার্ফেসিং (ডিবিএস) (১০.৩০মি. প্রস্থ) ৪২.৮৬ কিলোমিটার, পেভমেন্ট পুনঃনির্মাণ (১০.৩০মি.) ৩.৪৩ কিলোমিটার, বাস-বে নির্মাণ (১০টি) ৮০০.০০ মিটার, রিজিড (আরসিসি) পেভমেন্ট নির্মাণ (১০.৩০মি.) ৬.১০ কিলোমিটার, ইন্টারসেকশন ৭টি, নতুন পেভমেন্ট নির্মাণ ৫.৯৬ কিলোমিটার, পিসি গার্ডার সেতু নির্মাণ (১টি) ৫০.১২ মিটার, আরসিসি বক্স কালভার্ট নির্মাণ (৩৩টি) ১২৭.০০ মিটার, নির্মাণকালীন রক্ষণাবেক্ষণ, রোড মার্কিং-থার্মোপ্লাস্টিক, জেনারেল ও সাইট ফ্যাসিলিটিস, সাইন পোস্ট, কংক্রিট কিলোমিটার পোস্ট নির্মাণসহ অন্যান্য আনুষঙ্গিক কাজ।

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ সদস্য (সচিব) মো. মামুন-আল-রশীদ প্রকল্পটি সম্পর্কে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলার সাথে ময়মনসিংহ সদর উপজেলার ন্যূনতম সময়ে নিরাপদ, উন্নত ও ব্যয় সাশ্রয়ী সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপিত হবে। এছাড়া প্রকল্প এলাকার পশ্চাদপদ জনগণের সার্বিক আর্থ-সামাজিক অবস্থার উন্নতি সাধিত হবে বিধায় প্রকল্পটি অনুমোদনযোগ্য। তাই এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)-এর সানুগ্রহ বিবেচনা ও সদয় অনুমোদনের জন্য সুপারিশ করেছি।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
Advert-370
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক