1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
ময়মনসিংহ বিভাগীয় কমিশনারকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে প্রেরণ : ভিসা মিলেনি স্ত্রীর
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০২ অপরাহ্ন

ময়মনসিংহ বিভাগীয় কমিশনারকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরে প্রেরণ : ভিসা মিলেনি স্ত্রীর

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : বুধবার, ২০ মার্চ, ২০১৯

স্টাফ রিপোর্টার : ময়মনসিংহের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মাহমুদ হাসানকে উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর প্রেরণ করা হয়েছে।

২০ মার্চ বুধবার সকাল সাড়ে ৮টায় সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। এদিকে ভিসা না হওয়ায় রোগী মাহমুদ হাসানের সঙ্গে যেতে পারেননি তার সহধর্মিনী শাহীনা আক্তার ও ভাগ্নে ডাঃ খালিদ মাহমুদ ইকবাল। সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা তার দেখাশুনা করার কথা রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শে তাকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতলে প্রেরণ করা হয়েছে। সেখানে মাহমুদ হাসানকে অত্যন্ত ব্যয়বহুল বোন মেরুর ট্রান্সপ্ল্যান্ট করাতে হবে। দ্রুত আরোগ্য লাভের জন্য তার পরিবার দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

গুরুতর অসুস্থতাজনিত কারণে বিভাগীয় কমিশনার মাহমুদ হাসানকে গত ১লা মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)তে ভর্তি করা হয়। সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে তার চিকিৎসা সম্পন্ন করতে প্রায় দেড় কোটি টাকা ব্যয় হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার জন্য ত্রিশ লাখ টাকা অনুদান দিয়েছেন এবং প্রয়োজনে আরো সহযোগিতার আশ্বাস দিয়েছেন। পাশাপাশি তার সহকর্মী ও শুভাকাক্সখীদের অনেকেই সহযোগিতা করছেন।
এদিকে বিভাগীয় কমিশনার মাহমুদ হাসানের রোগমুক্তি কামনায় ময়মনসিংহের বিভিন্ন মসজিদে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, ১০ জুলাই, ২০১৮ তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনমূলে দূর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) মাহমুদ হাসান (অতিরিক্ত সচিব) কে দেশের অষ্টম বিভাগ ময়মনসিংহের দ্বিতীয় বিভাগীয় কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়।

মাহমুদ হাসান গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার পৌর এলাকার কেওয়া পশ্চিম খন্ড গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আলহাজ্ব মোমতাজ উদ্দিন। তিনি হাইস্কুল শিক্ষক ছিলেন এবং মাতা মোছাম্মৎ রওশন আরা বেগম।

তিনি ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং প্রাচ্যের অক্সফোর্ড নামে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিত বিভাগে কৃতিত্বের সহিত বিএসসি (অনার্স)  এবং পরবর্তীতে Brac University থেকে MAGD ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের অধীন প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে 8ম বিসিএস এ প্রশাসন ক্যাডারে যোগদান করেন। এরপর সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক ও জেলা প্রশাসক পদে মাঠ পর্যায়ে সফলতার সাথে চাকরি করেন। তিনি দেশের আটটি বিভাগের মধ্যে সাতটি বিভাগেই বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। বিভাগীয় কমিশনার, ময়মনসিংহ হিসেবে গত ১৫ জুলাই ২০১৮ তারিখে যোগদানের মাধ্যমে তিনি দেশের সকল বিভাগে চাকরি করার সৌভাগ্য অর্জন করেন। এছাড়াও তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যোগাযোগ মন্ত্রণালয়, মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন।

জনাব মাহমুদ হাসান বিভিন্ন দেশে পেশাগত বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয় হতে ‘নেগোসিয়েশন এবং লিডারশিপ’ এ উচ্চতর প্রশিক্ষণ লাভ করেন। ভারত, চীন, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও যুক্তরাজ্যসহ আরো অনেক দেশ সফর করেছেন।

ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক। বড় ছেলে মাশাহেদ হাসান সীমান্ত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হতে ব্যবসা প্রশাসনে গ্র্যাজুয়েশন সম্পন্ন করেছেন। ছোট ছেলে মাশায়েক হাসান সমুদ্র, ঢাকা নটরডেম কলেজ থেকে ঢাকা বোর্ড এর অধীন ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। তাঁর সহধর্মিনী শাহীনা আক্তার একজন গৃহিনী।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক