1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  3. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
ময়মনসিংহ জিলা স্কুলের প্রশ্নে এত ভুল!
শনিবার, ২৫ জুন ২০২২, ০৫:৪২ পূর্বাহ্ন

ময়মনসিংহ জিলা স্কুলের প্রশ্নে এত ভুল!

শফিকুল ইসলাম, স্টাফ রিপোর্টার:
  • আপডেট সময় : রবিবার, ১৯ জুন, ২০২২
Zilla School

শিক্ষা নগরী ময়মনসিংহের অন্যতম বিদ্যাপীঠ ময়মনসিংহ জিলা স্কুল। কিছুদিন আগে শেষ হলো সকল শ্রেণির অর্ধ-বার্ষিক পরীক্ষা। তবে পরীক্ষার প্রশ্নগুলো পর্যালোচনা করে দেখা যায়, পঞ্চম শ্রেণির প্রশ্নে ছিল অসংখ্য ভুল। এতে করে প্রশ্নের মান নিয়ে উঠেছে নানান প্রশ্ন।

প্রশ্নগুলো পর্যালোচনা করে আরও দেখা যায়, ৫ম শ্রেণির বাংলা প্রশ্নপত্রের ৩নং প্রশ্নে যেখানে বলা হয়েছে নিচে কয়েকটি শব্দ ও শব্দার্থ দেওয়া আছে। উপযুক্ত শব্দটি বাছাই করে নিচের বাক্যগুলোর শূন্যস্থান পূরণ কর; কিন্তু প্রশ্নে বাক্য বা শূন্যস্থান কোনটিই দেওয়া ছিল না। আবার একই প্রশ্নের ১৪ নং এ রচনায় নির্দিষ্ট কিছু ইঙ্গিত দেওয়া থাকবে এমনটাও অনুপস্থিত ছিল।

Girl in a jacket

এবার দৃষ্টি দেওয়া যাক ইসলাম ও নৈতিক শিক্ষা প্রশ্নে। এই প্রশ্নেও ভুল চোখে পড়ে। প্রশ্নের ৪নং এ যেখানে আটটি (৮টি) প্রশ্নের উত্তর দিতে হয় সেখানে আটটি (৮টি)প্রশ্নই দেওয়া আছে। যেখানে সর্বনিম্ন ১০টি প্রশ্ন থাকবে কিন্তু তা ছিল না। এতে করে শিক্ষার্থীরা জানায়, যেকোনো আটটি প্রশ্নের উত্তর দিতে হবে এমনটা লিখা না থাকলেই পারতো। এছাড়াও প্রশ্নে বিরামচিহ্ন ব্যবহারেও অনীহা দেখা গেছে। ভুলে ভরা এমন প্রশ্নের মান নিয়ে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছে।

শিক্ষার্থীরা পরীক্ষা কক্ষে থাকা দায়িত্বরত শিক্ষকদের এমন প্রশ্নের ব্যাপারে অভিযোগ জানানোর পর তাঁরা বলেছেন প্রশ্নে যা দেওয়া তাই যেন উত্তর করতে। তবে কয়েকটি পরীক্ষার কক্ষে প্রশ্নপত্রের ভুল সমাধান করে দিলেও বেশ কিছু কক্ষে সমাধান করে দেওয়া হয়নি।

এ কারণে শিক্ষার্থীদের ফলাফল নিয়ে ছাত্র এবং অভিভাবকরা একদিকে যেমন হতাশ, অন্যদিকে আছেন দুশ্চিন্তায়। তবে সচেতন অভিবাবকদের মতে, পরীক্ষার প্রশ্নপত্রে এত ভুল ময়মনসিংহ জিলা স্কুলের শিক্ষকদের উদাসীনতা প্রকাশ করছে।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক