ময়মনসিংহে মার্চের মধ্যে মেয়াদোত্তীর্ণ জেলা কমিটি করবে আওয়ামী লীগ

স্টাফ রিপোর্টার : মার্চ মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ময়মনসিংহ জেলার কমিটি করবে আওয়ামী লীগ। ইতোমধ্যে দলের কেন্দ্রীয় দপ্তর থেকে এ বিষয়ে জেলা-উপজেলায় চিঠিও দেওয়া হয়েছে। এ উদ্দেশ্যে সব বিভাগের দায়িত্বপ্রাপ্ত দলের কেন্দ্রীয় নেতারা জেলা-উপজেলায় সভা ও সমাবেশ করছেন। সংশ্লিষ্টরা বলছেন, মুজিববর্ষের আগেই কমিটি গঠন সমাপ্ত করার নির্দেশ থাকলেও সারাদেশের সম্মেলন করতে মার্চের শেষ সপ্তাহ লেগে যেতে পারে।

কেন্দ্রীয় নেতারা বলছেন, এবার কমিটিতে ভাই লীগ বা এমপি লীগ করতে দেওয়া হবে না। সবাইকে ব্যক্তিকেন্দ্রিক বলয় থেকে বের হয়ে আওয়ামী লীগ করার মনোভাব থাকতে হবে। একই সঙ্গে অস্বচ্ছ ও বিতর্কিত কর্মকাণ্ডে যুক্ত রয়েছে এমন কাউকে কমিটির নেতৃত্বে না আনার নির্দেশনাও রয়েছে বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, সারাদেশে আওয়ামী লীগের ৭৮টি সাংগঠনিক জেলা রয়েছে। আওয়ামী লীগের গত ত্রি-বার্ষিক সম্মেলনের আগে ৩০টি জেলার সম্মেলন হয়। কিছু কিছু জেলার কমিটি এখনো মেয়াদোত্তীর্ণ হয়নি। সংশ্লিদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা বিভাগ ও ময়মনসিংহ বিভাগে এখনো কোনো কমিটি দেওয়া হয়নি।

সিলেট বিভাগে সিলেট মহানগর, সিলেট জেলা ও হবিগঞ্জ জেলার সম্মেলন হয়েছে। সুনামগঞ্জ জেলা কমিটি মার্চ মাসের মধ্যেই হয়ে যাবে। তবে মৌলভীবাজার জেলা কমিটি এখনো মেয়াদোত্তীর্ণ হয়নি। ১০ ফেব্রুয়ারি শাহজালাল (রহ.) ও শাহপরানের (রহ.) মাজার জিয়ারতের মধ্য দিয়ে সিলেট বিভাগের সাংগঠনিক সফর শুরু করবেন দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন শফিক। তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মেনে তৃণমূল পর্যন্ত দলকে সংগঠিত করতে চাই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এটাই আমাদের দীপ্ত অঙ্গীকার।

বরিশাল বিভাগের দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন বলেন, বরিশাল মহানগর, পটুয়াখালী ও ঝালকাঠি জেলার সম্মেলন হয়েছে। কোনো অযোগ্য ও বিতর্কিত ব্যক্তি আওয়ামী লীগের নেতৃত্বে আনা যাবে না এমন নির্দেশনা নেত্রীর। আমরা সে অনুযায়ী কাজ করে যাচ্ছি। তিনি বলেন, আমরা ইতোমধ্যে জেলা-উপজেলায় কথা বলেছি। তাদের নির্দেশনা দিয়েছি। তারাও প্রস্তুতি নিচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ জেলা-উপজেলা সম্মেলন শেষ করা হবে বলেও জানান তিনি।

রাজশাহী বিভাগে দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন জানান, রাজশাহী জেলা ও বগুড়া জেলার সম্মেলন হয়েছে। এ ছাড়া এই বিভাগের অন্তর্ভুক্ত অন্য সব জেলার কমিটি মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। ২৮ মার্চের মধ্যে সব জেলা ও উপজেলার সম্মেলন হয়ে যাবে বলে জানিয়েছেন এসএম কামাল হোসেন।

তিনি বলেন, ‘নেত্রীর নির্দেশ অনুযায়ী আমরা সম্মেলনের প্রস্তুতি নিচ্ছি। সম্ভাব্য একটা তারিখও করেছি ১ মার্চ রাজশাহী মহানগর, ৫ মার্চ চাঁপাইনবাবগঞ্জ, ২৮ মার্চ নওগাঁ জেলা। এর মধ্যে বিভিন্ন উপজেলার সম্মেলনও হয়ে যাবে বলে জানান। এই জেলায় কেমন নেতৃত্ব আসবে জানতে চাইলে তিনি আমাদের সময়কে বলেন, সৎ, দক্ষ, সাহসী ও গ্রহণযোগ্য ব্যক্তিকেই নেতৃত্ব পর্যায়ে আনার নির্দেশ দিয়েছেন দলের সভাপতি শেখ হাসিনা।

খুলনা বিভাগে দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেলন জানান, খুলনা জেলা ও মহানগর, বাগেরহাট, সাতক্ষীরা ও নড়াইল জেলার কমিটি হয়েছে। আর বাকি ৪টি জেলার কমিটিরও মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। মার্চ মাসের মধ্যে বাকি কমিটির সম্মেলন হয়ে যাবে বলে জানান।

দলীয় সূত্রে জানা গেছে, রংপুর বিভাগে রংপুর মহানগর, নীলফামারী, ঠাকুরগাঁও, লালমনিরহাট ও কুড়িগ্রামের সম্মেলন হয়েছে। তিনটি সাংগঠনিক জেলার কমিটি এখনো বাকি। চট্টগ্রাম বিভাগের মধ্যে চাঁদপুর, চট্টগ্রাম মহানগর, নোয়াখালী জেলার কমিটি হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দায়িত্বপ্রাপ্ত নেতারা ইতোমধ্যে তৃণমূল নেতাদের সঙ্গে এ বিষয়ে কথাবার্তাও বলতে শুরু করেছেন। দলের সম্পাদকমÐলীর সভায় এ বিষয়ে একাধিকবার আলোচনাও হয়েছে। সেখানে বিভাগীয় দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকরা তাদের বিভাগের সাংগঠনিক অবস্থা ও পরিকল্পনাও তুলে ধরেছেন। এ ছাড়া ঢাকা মহানগর উত্তর দক্ষিণের পূর্ণাঙ্গ কমিটিও মার্চ মাসের আগে করার নির্দেশনা রয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি বলেন, সিটি নির্বাচনের ব্যস্ততা শেষ হয়েছে। আমরা শিগগির পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজ শুরু করব। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এ বিষয়ে তাদের সঙ্গে কথা বলেছেন- এমনটি জানিয়ে তিনি বলেন, ১৫-২০ দিনের মধ্যে আমাদের পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে বলা হয়েছে। আমরা নির্ধারিত সময়ের মধ্যে সেটি শেষ করতে পারব বলে আশা করি।

একই বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বলেন, বিষয়টি নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (ওবায়দুল কাদের) আমাদের দক্ষিণের সভাপতির (আবু আহাম্মদ মন্নাফী) সঙ্গে কথা বলেছেন। তিনি ২১ ফেব্রুয়ারির মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করতে বলেছেন। আমরা দু-একদিনের মধ্যে এ বিষয়ে কাজ শুরু করব।

Share this post

scroll to top