ময়মনসিংহে ভূমি ও গৃহহীন ১৩০৫ পরিবারকে ঘর ও জমির দলিল হস্তান্তর

নিজস্ব প্রতিনিধি2:08 pm, January 23, 2021

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ময়মনসিংহের এক হাজার ৩০৫টি ভ‚মিহীন ও গৃহহীন পরিবারকে সেমিপাকাঘর ও জমির দলিল হস্তান্তর করা হয়েছে।

শনিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যূয়ালী ভ‚মিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কর্মসুচীর উদ্বোধন করেন। পরে ময়মনসিংহ জেলার সকল উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এসব জমি ও ঘরের দলিলপত্র হস্তান্তর করা হয়। এ উপলক্ষে সদর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহের জেলা প্রশাসক মো. মিজনুর রহমান। তিনি জানান, জেলার প্রতিটি গৃহ নির্মাণে এক লাখ ৭১ হাজার টাকা করে মোট ২২ কোটি ৩১ লাখ ৫৫ হাজার টাকা ব্যয় হয়েছে। উপজেলা ওয়ারী সদর উপজেলায় ১৫টি স্থানে ২৫০টি, গফরগাঁওয়ের ১১টি স্থানে ২০০টি, ভালুকায় ২১টি স্থানে ১৯৯টি, গৌরীপুরে ২২টি স্থানে ১০২টি, হালুয়াঘাটে ৯টি স্থানে ১০০টি, ফুলপুরের ৯টি স্থানে ৯৭টি, নান্দাইলের ১২টি স্থানে ৬২টি, ত্রিশালের ৫টি স্থানে, ফুলবাড়িয়ার ৭টি স্থানে, মুক্তাগাছার ১৩টি স্থানে ঈশ্বরগঞ্জের ৭টি স্থানে ও তারাকন্দায় ২টি স্থানে ৫০টি করে এবং ধোবাউড়ার ১১টি স্থানে ৪৫টি ঘর নির্মাণ করে গৃহহীন ও ভ‚মিহীন এক হাজার ৩০৫টি পরিবারকে পুনর্বাসিত করা হয় বলেও জানান তিনি। এ সময় পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান ইউসুফ খান পাঠান, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এ কে এম গাঁলিভ খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহাঙ্গীর আলম, উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম।

জেলা প্রশাসক মিজানুর রহমান আরো জানান, ময়মনসিংহ জেলায় তিনটি শ্রেণীতে ১৪ হাজার ১২৭ টি পরিবার রয়েছে। ‘ক’ শ্রেণীতে ভ‚মিহীন ও গৃহহীন পরিবার চার হাজার ৭০৮টি, ‘খ’ শ্রেণীতে যার ০১ থেকে ১০ শতাংশ জমি আছে কিন্তু ঘর নেই এমন পরিবারের সংখ্যা ৯ হাজার ৪১৯টি এবং ‘গ’ শ্রেণীতে যার এক শতাংশ থেকে ১০ শতাংশ জমি আছে কিন্তু জরাজীর্ণ বনবাসের অনুপযোগি ঘর আছে এমন পরিবারের সংখ্যা সাত হাজার ২২৩টি। প্রথম পর্যায়ে জেলার ১৩ টি উপজেলার ১৪৪ টি স্থানে এক হাজার ৩০৫ টি গৃহ নির্মাণ করা হয়। দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা প্রত্যেকটি ঘরের জন্য এক লাখ ৭১ হাজার টাকা ব্যয় হয়েছে। জেলার গৌরীপুর উপজেলার ভাংনামারী ব্যারাকে ২৫টি এবং ধোবাউড়া উপজেলার ঘোষগাঁও ব্যারাকে ৪০টি পরিবারকে ঘর প্রদান করা হয় বলেও জানান তিনি।

লাইভ

rss goolge-plus twitter facebook
Developed by

সম্পাদক: মো. আব্দুল কাইয়ুম

সেলফোন: ০১৩০৪১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com

টপ