‘মাঘের শীত বাঘের গায়’

১২:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২০

‘মাঘের শীত বাঘের গায়’ বাংলা সাহিত্যে মাঘ মাসের শীত নিয়ে এমন একটি প্রবাদ বহুল প্রচলিত। এ বছরে মাঘ মাসের শীতল আবহাওয়া যেন প্রবাদটির সত্য রুপ দিয়েছে। সারাদেশ জুড়ে অব্যাহত রয়েছে হাড় কাঁপানো শীত।

দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলা অথবা আংশিক মেঘলা অবস্থায় শনিবারেও মেলেনি সূর্যের দেখা। বিক্ষিপ্তভাবে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে কোনো কোনো স্থানে। সেই সাথে উত্তর-পশ্চিম দিক থেকে হাড় কাঁপানো হিমেল হাওয়া অব্যাহত রয়েছে।

শীতের প্রভাবে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। দিনের বেলায়ও কাঁপছে মানুষ, ঘন কুয়াশা না থাকলেও হিমেল হাওয়া শীতের তীব্রতা অনেক বাড়িয়ে দিয়েছে। যা রোববারেও অব্যাহত থাকার আভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। শীতজনিত রোগব্যাধির প্রকোপ বেড়ে যাচ্ছে।

‘শীত নামানো’ মাঘের শেষ প্রান্তের এই অকাল বৃষ্টিপাতের পর তাপমাত্রা হ্রাস এবং শীতের প্রকোপ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

শনিবার রাত পর্যন্ত চুয়াডাঙ্গা জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪.৩ ডিগ্রি সেলসিয়াস।

রাতের আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় গুড়ি গুড়ি বৃষ্টি হতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এদিকে, চুয়াডাঙ্গায় শীত বাড়ার সাথে সাথে হাসপাতালে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। গত এক সপ্তাহে চুয়াডাঙ্গা সদর হাসপাতলে জরুরি বিভাগ ও বর্হিবিভাগে চিকিৎসা নিয়েছে দুই হাজরের অধিক রোগী। এদের মধ্যে অধিকাংশই শিশু।

লাইভ

sadman Travels Mymensingh LiveAdd-1200x70Mymensingh-IT-Park-Advert
rss goolge-plus twitter facebook
Developed by

যোগাযোগ

সেলফোন : ০১৩০৪-১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com,
ময়মনসিংহ লাইভ পোর্টালটি mymensingh.News নিউজ এর অঙ্গ প্রতিষ্ঠান।

সম্পাদক ও প্রকাশক

মো. আব্দুল কাইয়ুম

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।