মহাকাশে চতুর্থ শক্তিশালী দেশ হিসেবে আত্মপ্রকাশের ঘোষণা মোদির

সামনেই ভারতজুড়ে লোকসভা নির্বাচন। এ অবস্থায় সকাল থেকে ভারতের গণমাধ্যমে প্রচারিত হতে থাকে জাতির উদ্দেশে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেলা সাড়ে বারোটার দিকে তিনি বহু প্রতিক্ষীত সে ভাষণ দেন। তাতে তিনি জানান, মহাকাশে ভারত আজ বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ হিসেবে আত্মপ্রকাশ করেছে। মহাকাশে থাকা কাজে না লাগা একটি কৃত্রিম উপগ্রহকে ধ্বংস করে এ সাফল্য অর্জন করেছে উপমহাদেশের এই বৃহত্তম দেশটি।

আজ বুধবার দেয়া এ বক্তৃতায় ভারতের প্রধানমন্ত্রী জানান, মহাকাশে চতুর্থ শক্তিশালী দেশ হিসাবে ভারত আজ নিজেদের নাম লিখিয়েছে। এর আগে রয়েছে মাত্র তিনটি দেশ- যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন।

স্থানীয় সময় দুপুর সাড়ে বারোটার দিকে দেয়া দশ মিনিটের ওই ভাষণে মোদী জানান, কিছুক্ষণ আগেই অ্যান্টি স্যাটেলাইট মিসাইল (এ-স্যাট) দিয়ে ভারত লো-আর্থ অরবিট (এলইও)-এ ৩০০ কিলোমিটার দূরে থাকা একটি কাজে না লাগা কৃত্রিম উপগ্রহকে ধ্বংস করতে সক্ষম হয়েছে। মাত্র তিন মিনিটের মধ্যেই এই অপারেশন সম্পন্ন হয়। মিশন শক্তি নামের এই অপারেশনে সাফল্যের জন্য ডিআরডিও-র বিজ্ঞানীদের অভিনন্দন জানান তিনি।

এ সময় তিনি আরো বলেন, সুরক্ষিত ভারত তৈরির স্বপ্ন দেখি আমি। ভারতের এ শক্তি যুদ্ধের উদ্দেশ্যে নয়, বরং ভালো কাজের জন্যে ব্যবহার করতেই সামরিক ক্ষেত্রে শক্তিশালী হচ্ছে ভারত। এই অভিযানে কোনো আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করা হয়নি বলেও উল্লেখ করেন তিনি। ।

জাতির উদ্দেশে ভাষণ দেয়ার আগে নিরাপত্তা সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে অংশ নেন নরেন্দ্র মোদী। ফলে ধারণা করা হচ্ছিল, ঘোষিত ভাষণে দেশের সুরক্ষা ব্যবস্থা নিয়ে বড়সড় ঘোষণা দিতে পারেন মোদি। আবার অনেকে মনে করেন, বালাকোটের এয়ারস্ট্রাইকের প্রমাণও সামনে আনতে পারেন প্রধানমন্ত্রী।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top