1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  3. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
মদনে পাট চাষের ব্যাপক ক্ষতি
সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৯:৪২ অপরাহ্ন

মদনে পাট চাষের ব্যাপক ক্ষতি

মো. নিজাম উদ্দিন, মদন (নেত্রকোনা) :
  • আপডেট সময় : বুধবার, ৩ আগস্ট, ২০২২
পাট

নেত্রকোনার মদনে অতি বৃষ্টি ও বন্যার কারনে ৭৩ লক্ষ টাকার পাট চাষ ক্ষতি হয়েছে। লাভবান হওয়াতো দূরের কথা চাষের খরচও উঠবে না অনেক কৃষকের। ফলে কৃষকদের মাঝে বিরাজ করছে হতাশা। গেল বছর পাটের ভাল দাম পাওয়ায় কৃষকদের মাঝে পাট চাষে আগ্রহ জন্মেছিল কৃষকদের।

উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে ও কৃষকদের সাথে কথা বলে জানা যায়, এবার বৈশাখ- জৈষ্ঠ্য মাসে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় ও পাহাড়ী ঢলে সৃষ্ট বন্যায় জমিতে পানি জমে যায়। দীর্ঘদিন পানি জমে থাকার কারণে রোপনকৃত বীজ নষ্ট হয়ে গেছে। আবার অনেক কৃষকের জমির পাট ১/২ ফুটের বেশি বড় হয় নি। কেউ কেউ করুণ একাধিকবার পাট বীজ রোপন করলেও পানির নীচে সেসব নষ্ট হয়ে গেছে। এদিকে গেল বছর পাটের ভালো দাম পেলেও এ বছর আশানুরুপ দাম পাচ্ছে না তারা।

Girl in a jacket

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর উপজেলার ৮ টি ইউনিয়নের মধ্য ৬টি ইউনিয়নে পাট চাষের লক্ষ্য মাত্রা নির্ধারন হয়েছিল ৯৩০ হেক্টর। তার মধ্য ৯৩৫ হেক্টর জমিতে পাট চাষ করা। কিন্তু অতি বৃষ্টি ও বন্যার পানিতে ৬৫ হেক্টর জমির পাট নষ্ট হয়। এতে ক্ষতি গ্রস্থ হয় ৮শ কৃষক। যার টাকার পরিমান ৭৩ লক্ষ টাকা।

উপজেলার তিয়শ্রী ইউনিয়নের কৃষক নুরুল ইসলাম জানান, আমি ৫০ বিঘা জমিতে পাট চাষ করে ছিলাম। এক বিঘা জমির পাটও ঘরে তুলতে পারি নাই। পানিতে সব নষ্ট হয়ে গেছে।

নায়েকপুর ইউনিয়নের তালুক খানাই গ্রামের কৃষক সোহাগ মিয়া জানান, আমি ১৬০ শতাংশ জমিতে পাট চাষ করেছিলাম। বৃষ্টির পানিতে সব নষ্ট হয়ে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান জানান, এ বছর নির্ধারিত লক্ষ মাত্রার থেকে ৫ হেক্টর বেশি জমিতে পাট চাষ হয়েছিল। কিন্তু বৃষ্টি ও বন্যার পানিতে ৮শ কৃষকের ৬৫ হেক্টর জমির পাট নষ্ট হয়ে গেছে। যা প্রায় ৭৩ লক্ষ টাকা।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক