• Youtube
  • google+
  • twitter
  • facebook

ভার্চুয়ালি ঘুরে আসুন বিখ্যাত ১০ জাদুঘর

ময়মনসিংহ লাইভ ডেস্ক১২:৪৯ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রুখতে দেশে দেশে চলছে লকডাউন। সামাজিক দূরত্ব বজায় রাখতে সবাই বাড়িতেই অবস্থান করছেন। কিন্তু দীর্ঘদিন বাড়িতে থাকতে একঘেয়েমিভাব চলে এসেছে। তবে আপনার এই একঘেয়েমি ভাব কাটাতে ঘুরতে পারেন বিশ্বের দশটি জাদুঘরে। তবে এজন্য আপনাকে ঘর থেকে বের হতে হবে না। এসব জাদুঘরে ভার্চুয়ালি ঘুরে আসতে পারবেন।

বিখ্যাত ল্যুভর জাদুঘর
ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত ল্যুভর জাদুঘর। ঐতিহাসিক নিদর্শনের জন্য বিশ্বজুড়ে জাদুঘরটি প্রসিদ্ধ। ঘরে বসেই আপনি এই জাদুঘরের বিভিন্ন ঐতিহাসিক প্রদর্শনী ৩৬০ ডিগ্রি ক্যামেরার মাধ্যমে দেখতে পারবেন।
লিংক: https://www.louvre.fr/en/visites-en-ligne

সলোমন আর গুগেনহেম মিউজিয়াম
নিউইয়র্কে অবস্থিত স্থাপত্যশৈলীর এক অসামান্য নিদর্শন সলোমন আর গুগেনহেম মিউজিয়াম। তবে আমরা সরাসরি ক্যামেরার মাধ্যমে ফ্র্যাঙ্ক লয়েড রাইটের ডিজাইনে তৈরি এই জাদুঘরটি দেখতে না পারলেও, ঠিক কি কি আছে এখানে সেগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারব অনলাইনেই। এখানে আপনাকে প্রবলভাবে আকর্ষণ করবে জাদুঘরে রাখা পাবলো পিকাসো, মনড্রিয়ান এবং জেফ কুনসের বিখ্যাত কিছু চিত্রশিল্প। লিংক: https://www.guggenheim.org/at-large

দ্য দালি থিয়েটার মিউজিয়াম
বিখ্যাত স্প্যানিশ চিত্রকর সালভাদোর দালিকে উৎসর্গ করা দ্য দালি থিয়েটার মিউজিয়াম। স্পেনে অবস্থিত এই জাদুঘরের প্রত্যেকটি দেয়াল যেন জীবন্ত হয়ে আছে দালির অসামান্য সব চিত্রকর্মের সাক্ষী হয়ে। ভার্চুয়ালি দেখতে পারবেন কালের গর্ভে কিংবদন্তি হয়ে রয়ে যাওয়া এই আঁকিয়ের আঁকা অসামান্য কিছু চিত্র।
লিংক: https://www.salvador-dali.org/en/museums/dali-theatre-museum-in-figueres/visita-virtual

ন্যাশনাল গ্যালারি অব আর্ট
নাম শুনেই হয়তো বুঝে গেছেন যে, এখন বলছি ওয়াশিংটন ডিসিতে অবস্থিত এই বিখ্যাত জাদুঘরটি নিয়ে। বর্তমানে যেহেতু অন্যান্য আর সবকিছুর মতোই জাদুঘরটি বন্ধ হয়ে আছে, তাই আপনি চাইলে অনলাইনে ঘুরে দেখতে পারেন এই জাদুঘরটি। মিউজিয়ামটির ওয়েবসাইটে (https://www.nga.gov) আপনি বেশ কিছু ভিডিও পাবেন, যে ভিডিওগুলো আপনাকে নিয়ে যাবে পৃথিবী বিখ্যাত এই জাদুঘরটির বিভিন্ন অলিতে গলিতে।

ব্রিটিশ মিউজিয়াম
জাদুঘর নিয়ে কথা বলছি, অথচ ব্রিটিশ মিউজিয়ামের নাম আসবে না সেটা কি করে হয়! লন্ডনে অবস্থিত প্রায় আট মিলিয়ন ঐতিহাসিক বস্তু রয়েছে এই বিশালাকার জাদুঘরে। বর্তমানে যেহেতু আপনি সশরীরের দেখে আসতে পারছেন না, তাই গুগল স্ট্রিট ভিউ এর মাধ্যমেই আপনি চাইলে জাদুঘরটি থেকে ঘুরে আসতে পারেন। এছাড়া তাদের ওয়েবসাইটের (www.britishmuseum.org) জানা অজানা নানা তথ্য আপনাকে ইতিহাসের আরো গভীরে নিয়ে যাবে।

স্মিথসোনিয়ান ন্যাচারাল মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি
এই চমৎকার জাদুঘরটি ওয়াশিংটন ডিসিতে অবস্থিত। এছাড়া পর্যটকদের আকর্ষণ করা জাদুঘরগুলোর মধ্যে এটি বেশ প্রসিদ্ধ। অনলাইলে এই জাদুঘরের সবকিছুই আপনি দেখতে পারবেন, অজানা সব তথ্য দিয়ে সমৃদ্ধ করতে পারবেন আপনার জ্ঞান ভান্ডার। এছাড়াও বিভিন্ন ডাইনোসোরের ফসিল দেখতে পারবেন অনলাইনেই একদম ৩৬০ ডিগ্রি ক্যামেরা দিয়ে।
লিংক: https://naturalhistory.si.edu/visit/virtual-tour

দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট
চিত্রশিল্প নিয়ে যদি আপনার সামান্যতম আগ্রহও থেকে থাকে তাহলে আপনি অবশ্যই নিউ ইয়র্কে অবস্থিত দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট-এর নাম ইতোমধ্যে শুনেছেন। চিত্রশিল্পের জগতে ভ্যান গঘ, জ্যাক পুলকের মতো প্রতিভাধর সব কিংবদন্তির আঁকা ছবি সেখানে দেখতে পাবেন। এছাড়া অনলাইনে আরো চমৎকারভাবে তথ্য সমৃদ্ধ উপায়ে খুব সহজেই এই ঐতিহাসিক সব ছবির দুয়ারের হানা দিতে পারবেন।
লিংক: https://www.metmuseum.org/art/online-features/met-360-project

ভ্যান গঘ মিউজিয়াম
বিখ্যাত চিত্রশিল্পী ভ্যান গঘের নাম শুনেননি এমন কাউকে খুঁজে পাওয়া দুষ্কর হলেও, ভ্যান গঘ মিউজিয়ামে হয়তো পা রাখা হয়নি অনেকেরই। এই মিউজিয়ামটি নেদারল্যান্ডসের আমস্টারডামে অবস্থিত। ঘরে বসে বিরক্তিকর সময় না কাটিয়ে ঘুরে আসুন এই জাদুঘর থেকে। এখানে আপনার জন্য অপেক্ষা করছে কিংবদন্তি চিত্রশিল্পি ভ্যান গঘের আঁকা অসাধারণ চিত্রকর্ম। যেগুলো আপনাকে কিছুক্ষণের জন্য হলেও রীতিমতো বিস্মিত করে দিতে পারবে।
লিংক: https://www.vangoghmuseum.nl/en/explore-the-collectiong

দ্য ন্যাশনাল ওমেন’স হিস্ট্রি মিউজিয়াম
আমেরিকার আলেকজান্দ্রিয়ার ভার্জিনিয়া অঞ্চলে অবস্থিত এই জাদুঘর। ইতিহাসের পাতায় নাম লেখানো গুরুত্বপূর্ণ সব নারীদের নিয়ে আলোকপাত করা হয়েছে এতে। নারী-পুরুষের সমতা নিয়ে কথা বলা এই জাদুঘরে বর্তমানে আপনি অনলাইনেই ঘুরে আসতে পারেন। জেনে নিতে পারেন কালের গর্ভে দাগ কেটে যাওয়া বিভিন্ন নারীদের সম্পর্কে।
লিংক: https://www.womenshistory.org/womens-history/online-exhibits

দ্য মিউজিয়াম অব মডার্ন আর্ট
নিউ ইয়র্ক শহরে অবস্থিত আরো একটি বিখ্যাত জাদুঘর হলো দ্য মিউজিয়াম অব মডার্ন আর্ট। বর্তমানে সময়ে আধুনিক চিত্রকর্মের জগতে যাদের আনাগোনা রয়েছে তাদের জন্য রীতিমতো একটি তীর্থস্থান বলা চলে এই জাদুঘরকে। বিখ্যাত এই জাদুঘরটি যেমন সশরীরে ঘুরে আসা যায়, আবার মডার্ন আর্টের সাথে আষ্টেপৃষ্ঠে মিশে যাওয়ার জন্য অনলাইনেও দেখতে পারেন এই জাদুঘরটি।
লিংক: https://www.moma.org/magazine/articles/267

Digital-Mymensingh-Advertisement

লাইভ

sadman Travels Mymensingh LiveAdd-1200x70Mymensingh-IT-Park-Advert
rss goolge-plus twitter facebook
Developed by

যোগাযোগ

সেলফোন : ০১৩০৪-১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com,
ময়মনসিংহ লাইভ পোর্টালটি mymensingh.News নিউজ এর অঙ্গ প্রতিষ্ঠান।

সম্পাদক ও প্রকাশক

মো. আব্দুল কাইয়ুম

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।