1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
ভারতে বিশ্বের উচ্চতম মূর্তি উদ্বোধন
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন

ভারতে বিশ্বের উচ্চতম মূর্তি উদ্বোধন

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : বুধবার, ৩১ অক্টোবর, ২০১৮

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ বুধবার ‘লৌহ মানব’ সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি উন্মোচন করেছেন। সর্দার বল্লভভাই প্যাটেলের আজ ১৪৩তম জন্মশতবার্ষিকী। সর্দার বল্লভভাই প্যাটেল ১৯৪৭ সালে ভারত স্বাধীনের পর দেশটিকে ঐক্যবদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

বিশ্বের উচ্চতম এ মূর্তি উদ্বোধনে স্থানীয় জনসাধারনের হুমকি থাকায় উদ্বোধনের প্রাক্কালে সেখানে হাজার হাজার পুলিশ মোতায়েন করা হয়।

গুজরাটের কেওড়িয়াতে নর্মদা নদীর উপর তৈরি করা হয়েছে বল্লভ ভাই প্যাটেলের মূর্তিটি। নাম দেওয়া হয়েছে ‘স্ট্যাচু অব ইউনিটি’। মূর্তিটি তৈরী করতে ব্যয় হয়েছে ২৯৯০ কোটি রুপি। এটির জন্য ২০ হাজার বর্গ মিটার এলাকা সাজানো হয়েছে।

১৮২ মিটার উচ্চতা বিশিষ্ট এই মূর্তিটি নিউইয়র্কের স্ট্যাচু অব লিবার্টি-র দ্বিগুণ উঁচু। পদ্মভূষণ প্রাপ্ত স্থপতি রাম ভি সূতর মূর্তিটির নকশা তৈরি করেছেন । এটির মোট ওজন প্রায় এক লাখ টন।

এই মূর্তি তৈরি নিয়ে কম বিতর্ক হয়নি। স্থানীয় জনগণ এ মূর্তির বিরোধিতা করেছিলেন। বিক্ষোভ-প্রতিবাদও হয়েছিল। এ দিন যাতে কোনও রকম অপ্রীতিকর ঘটনা না ঘটে তাই আগে থেকেই গোটা এলাকা জুড়ে কঠোর নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়। মূর্তিটির চারদিকে ১০ কিলোমিটার এলাকা জুড়ে বিভিন্ন স্থানে ৫ হাজারের বেশি পুলিশ মোতায়েন করা হয়।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক