• Youtube
  • google+
  • twitter
  • facebook

বাচ্চা পড়া মনে রাখছে না? জেনে নিন স্মৃতিশক্তি বাড়ানোর উপায়

সম্পাদক কর্তৃক প্রকাশিত১১:১৭ পূর্বাহ্ণ, এপ্রিল ৩, ২০১৯

আজব এক সমস্যায় পড়েছেন উত্তরা। তাঁর আট বছরের ছেলেকে নিয়মিত বাড়িতে পড়ানোর অভ্যেস তাঁর শুরু থেকে। এতদিন যেমন পড়িয়েছেন, যা পড়িয়েছেন, ছেলে ঠিকঠাক লিখে আসত পরীক্ষার খাতায়। ক্লাস ফাইভে ওঠার পর যেমন পড়ার চাপ বাড়তে শুরু করেছে, অমনি পিছিয়ে পড়ছে ছেলে। বাড়িতে পড়ানোর পর সব ঠিকমতো পারলেও কিছুক্ষণ পরেই আর মনে থাকছে না পড়া। কীভাবে পড়া মনে রাখবে ছেলে, ভেবে পাচ্ছেন না উত্তরা।

উত্তরা একা নন। বহু বাবা-মা একই সমস্যার মুখোমুখি হন। মন দিয়ে পড়াশোনা করার পরেও পড়া মনে রাখতে পারে না বাচ্চা। অনেক সময়েই এর মূলে থাকে পাঠ্য বিষয়ের প্রতি অনীহা। মন থেকে বিষয়টার প্রতি আগ্রহ অনুভব না করার কারণে পড়া কিছুতেই মনে রাখতে পারে না শিশু। বাবা-মা অধৈর্য হয়ে বকাঝকা করলে তার ফল হয় উল্টো। পড়াশোনা থেকে আরও দূরে সরে যাওয়ার মনোভাব তৈরি হয় শিশুর মধ্যে।

বিশেষজ্ঞেরা বলছেন, পাঠ্য বিষয়টিকে আকর্ষণীয় করে উপস্থাপনার মধ্যেই লুকিয়ে আছে তা মনে রাখার কৌশল। আপনার শিশুকে নিয়েও যদি একই সমস্যা হয়, তা হলে নিচের নিয়মগুলো মেনে চললে অবশ্যই ফল পাবেন।

ছবির সাহায্য নিন
ছবি দিয়ে পড়া মনে রাখা সবচেয়ে সহজ। পড়ার বিষয়টি ছবি এঁকে বাচ্চাকে বুঝিয়ে দিন। ভিস্যুয়াল গেম, রংচঙে প্লেকার্ডের সাহায্যও নিতে পারেন।

বাচ্চার কাছে নিজে পড়ুন
বাচ্চাকে বলুন ও যা যা পড়েছে, সে সব আপনাকে পড়াতে। বাচ্চা যদি তার পড়া আপনাকে বোঝাতে শুরু করে, তা হলে বিষয়গুলো ওর মাথাতেও গেঁথে যাবে।

গল্প বলুন
গল্পের মাধ্যমে পড়ার বিষয়গুলো বাচ্চাকে বুঝিয়ে দিন। প্রতিটি পাঠ্য বিষয়ের সঙ্গে যদি একটা করে গল্প যোগ করতে পারেন, তা হলে বাচ্চা গল্পের মাধ্যমেই পড়া মনে রাখবে।

রঙের সাহায্য নিন
পড়ার বিষয়গুলোতে নানা রঙের ব্যবহার বাচ্চাকে পড়া মনে রাখতে সাহায্য করে। এক একটা বিষয় এক এক রঙে দাগিয়ে দিন। বাচ্চা ওই রংগুলো দিয়ে পড়া মনে রাখবে।

টানা পড়াবেন না
একটানা বেশিক্ষণ পড়ালে বাচ্চা কিছুই মনে রাখতে পারবে না। পড়ার সময়টা ছোট ছোট ভাগে ভেঙে নিন, অল্প অল্প করে পড়ান। কাজটা সময়সাপেক্ষ, কিন্তু বাচ্চার এতে পড়া বুঝতে ও মনে রাখতে সুবিধে হবে।

সংবাদটি শেয়ার করুন
Digital-Mymensingh-Advertisement

লাইভ

sadman Travels Mymensingh LiveAdd-1200x70Mymensingh-IT-Park-Advert
rss goolge-plus twitter facebook
Developed by

যোগাযোগ

সেলফোন : ০১৩০৪-১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com,
ময়মনসিংহ লাইভ পোর্টালটি mymensingh.News নিউজ এর অঙ্গ প্রতিষ্ঠান।

সম্পাদক ও প্রকাশক

মো. আব্দুল কাইয়ুম

টপ
শেয়ার
শেয়ার