1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
বন্যহাতির আক্রমন থেকে বাঁচতে ময়মনসিংহের ৪ জেলায় হচ্ছে সৌরবেষ্টনী
শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন

বন্যহাতির আক্রমন থেকে বাঁচতে ময়মনসিংহের ৪ জেলায় হচ্ছে সৌরবেষ্টনী

ময়মনসিংহ লাইভ ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪
হাতী

ময়মনসিংহ বিভাগের চার জেলায় সৌরবেষ্টনী দেয়ার উদ্যোগ নিচ্ছে বন বিভাগ। এতে ব্যয় হবে প্রায় ২৫ কোটি টাকা। অথচ এর চেয়ে অনেক কম খরচে বেত ও লেবু গাছ লাগিয়ে হাতি দূরে রাখার কৌশল প্রয়োগের কথা বলছেন বিশেষজ্ঞরা।

বন অধিদপ্তর সূত্রে জানা গেছে, চার জেলায় হাতি-মানুষের দ্বন্দ্ব নিরসনে সৌরবেষ্টনী দেয়ার একটি প্রকল্প প্রস্তাব দিয়েছে ময়মনসিংহ বিভাগীয় বন বিভাগ। জেলা চারটি হলো—ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর ও শেরপুর। এসব জেলায় বনঘেঁষা ১৭০ কিলোমিটার সড়ক রয়েছে। এর মধ্যে ১১৯ কিলোমিটার সড়কে সৌরবেষ্টনী দেয়া হবে।

সৌরবেষ্টনী সম্পর্কে জানতে চাইলে বন বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন, তারের মধ্যে সৌরবিদ্যুতের সংযোগ থাকে। হাতি যদি এ তার স্পর্শ করে তাহলে সে বৈদ্যুতিক শক খায়। ফলে ভয় পেয়ে অন্য পথে হাঁটা শুরু করবে। কম ভোল্টেজ থাকায় প্রাণীগুলো শক খেলেও মারা যায় না। এতে অন্যান্য প্রাণীরও ক্ষয়ক্ষতি হয় না।

বন অধিদপ্তর সূত্রে জানা গেছে, সাম্প্রতিক বছরগুলোয় ভারত সীমান্তঘেঁষা ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর ও শেরপুর জেলায় বন্যহাতি ব্যাপক আক্রমণ চালায়। হাতির উপদ্রব থেকে বাঁচতে ভারত, নেপাল, শ্রীলংকা ও আফ্রিকার দেশগুলোর মডেল অনুসরণ করার উদ্যোগ নেয়া হয়। ২০১৬-১৭ অর্থবছরে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় প্রায় ১ কোটি টাকা ব্যয়ে প্রকল্প নেয়া হয়। তখন ঝিনাইগাতীতে ১১ কিলোমিটার ও নালিতাবাড়ীতে দুই কিলোমিটার বৈদ্যুতিক তারের বেড়া ও বায়োলজিক্যাল ফেন্সিং ( লেবু ও বেত প্রজাতির বাগান) করা হয়। নির্মাণের পর চার মাস সুফল ভোগ করলেও বর্তমানে তারের বেড়া আর কাজে আসছে না।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক