ফ্যানের গতি বাড়ালে কি বেশি বিদ্যুৎ খরচ হয়? জানতে হলে এই পোস্টটি পড়ুন

রেগুলেটার বিশেষে নিচের প্রশ্নের তিনটি উত্তর হতে পারে।

১। সাধারণ রেগুলেটার

এতে ফ্যান আস্তে চালালে বিদ্যুত নষ্ট হয় বেশি।

এতে একটি বিশেষ ধরণের রোধ (রেসিস্টার) কয়েলের ভিতর থেকে নির্দিষ্ট দুরত্ব অন্তর চার-পাঁচটি জায়গা থেকে একটি সিলেকটার সুইচের মাধমে বিদ্যুত ফ্যানে পৌঁছয়। কোন জায়গা থেকে বিদ্যুত যাচ্ছে, তার উপর নির্ভর করে ফ্যানের স্পিড। কিন্তু আস্তে ফ্যান চালাতে গিয়ে এই ব্যবস্থায় অনেকখানি বিদ্যুত তাপ হিসাবে নষ্ট করে দেওয়া হয়।

২। বিদ্যুত সাশ্রয়কারি (পাওয়ার সেভিং) রেগুলেটার

এসি বিদ্যুত যখন একটি কয়েলের মধ্যে দিয়ে প্রবাহিত হয় তখন তা পাশের আরেকটি কয়েলের ভিতর বিদ্যুত প্রবাহ সৃষ্টি করতে পারে। এটি এসি বিদ্যুতের একটি ধর্ম। কয়েলের মধ্যে কয় পাক তার আছে তাত উপর নির্ভর করে এই বিদ্যুতের ভোল্টেজ। এইরকম ব্যবস্থার মাধ্যমে বিভিন্ন ভোল্টেজ তৈরি করে ফ্যানের এক রকম রেগুলেটার তৈরি হয়। কিন্তু তারের রোধের কারণে এতেও অনেকখানি বিদ্যুত নষ্ট হয়, যদিও আগে বলা রেগুলেটারের থেকে কম, এবং তা আস্তে-জোরে চালাবার উপর নির্ভর করে না।

৩। ইলেকট্রনিক রেগুলেটার

খুব দ্রুত ফ্যান চালালে-বন্ধ করলে ফ্যান তার পুরো স্পিডে ঘুরতে পারে না। আবার যেহেতু কিছু সময়ে ফ্যান বিদ্যুতহীন থাকে, এতে ফ্যান আস্তে চালালে সত্যিই বিদ্যুত সাশ্রয় হয়। তবে বার বার চালু-বন্ধ হতে গিয়ে অনেক ফ্যানের কয়েলের ক্ষতি হয়, তার থেকে কড় কড় শব্দও বের হয়।

Share this post

scroll to top