1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ : হামাসের ক্ষোভ
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ : হামাসের ক্ষোভ

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : সোমবার, ১১ মার্চ, ২০১৯

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন মোহাম্মদ শতায়েহ। সাবেক সরকারের মন্ত্রী হিসেবে থাকা শতায়েহর এ নিয়োগে ক্ষোভ জানিয়েছে হামাস। তারা এ সরকারকে স্বীকৃতি দিবে না বলে জানিয়েছে।

ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফার বরাত দিয়ে আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ জানান, আব্বাস তার দীর্ঘদিনের সহযোগী মোহাম্মদ শতায়েহকে দেশের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। গত রোববার শতায়েহকে নিজ কার্যালয়ে অভ্যর্থনা জানিয়ে তাকে নতুন সরকার গঠন করতে বলেন মাহমুদ আব্বাস।

বিশ্লেষকরা ধারণা করছেন, ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাসকে আরো বেশি বিচ্ছিন্ন করে দিতেই শতায়েহকে বিদায়ী প্রধানমন্ত্রী রামি হামাদাল্লাহর স্থলাভিষিক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন আব্বাস। হামাস ও ফাতাহ’র মধ্যে সম্পর্কোন্নয়নের সময়ে পূর্ববর্তী সরকার গঠিত হয়েছিল। ধারণা করা হচ্ছে, নতুন প্রশাসনে ছোট দলগুলোর প্রতিনিধিত্ব থাকলেও সেখানে ফাতাহ’র আধিপত্য থাকবে। নতুন প্রশাসনে হামাস অন্তর্ভুক্ত থাকছে না বলেও জানা গেছে।

এদিকে শতায়েহকে প্রধানমন্ত্রী নিয়োগের খবরে ক্ষোভ জানিয়েছে হামাস। এ বিবৃতিতে তারা জানায়, এ পদক্ষেপের মাধ্যমে আব্বাসের একতরফাবাদ ও ক্ষমতার একাধিপত্য প্রতিফলিত হয়েছে। হামাস দৃঢ়ভাবে জানায়, এ বিচ্ছিন্নতাবাদী সরকারকে স্বীকৃতি তারা স্বীকৃতি দিচ্ছে না। কারণ এটি কোনো প্রকার জাতীয় সম্মতি ছাড়াই গঠিত হয়েছে।

রামি হামাদাল্লাহর সরকার গত জানুয়ারির শেষের দিকে পদত্যাগ করে। তবে নতুন মন্ত্রিসভা প্রস্তুত হওয়ার আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন সরকার হিসেবে কাজ করছে তারা।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক