প্রাথমিক শিক্ষকদের জন্য জরুরি নির্দেশনা

ময়মনসিংহ লাইভ ডেস্ক9:09 am, December 3, 2020

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক দক্ষ শিক্ষক প্রস্তুত করবে সরকার। এ লক্ষ্যে প্রতিটি বিদ্যালয়ের একজন শিক্ষককে অনলাইন গুগল রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে বলা হয়েছে। রেজিস্ট্রেশনের তালিকা অনুযায়ী ভার্চুয়াল অরিয়েন্টেশন করারও জন্য নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে দেশের সব প্রাথমিক শিক্ষকদের নির্ধারিত ফেসবুক পেজে লাইক বা ফলো করে সংযুক্ত থাকতে বলা হয়।

মঙ্গলবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এসব নির্দেশনা দেওয়া হয়। বিভাগীয় উপ-পরিচালক ও জেলা শিক্ষা অফিসারদের নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ‘প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে একজন আইসিটি দক্ষ শিক্ষক তৈরি’ এ লক্ষ্যে অনলাইন গুগল ফরমে রেজিস্ট্রেশনের ক্রমানুসারে আবেদনকারী শিক্ষকদের অংশগ্রহণে প্রতি সপ্তাহের শনিবার সন্ধ্যায় পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের আয়োজনে জুম ক্লাউডের মাধ্যমে ই-মনিটরিং সিস্টেমের উপর অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি প্রোগ্রামে মাঠ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা সংযুক্ত থাকছেন।

এ বিষয়ে একটি ফেসবুক পেইজ খোলা হয়েছে। অরিয়েন্টেশন প্রোগ্রামটি ফেসবুক লাইভ সম্প্রচার করা হবে। পরবর্তীতে সারা দেশের শিক্ষকরা ভিডিও দেখে সহজে ই-প্রাইমারি সিস্টেমে তথ্য এন্ট্রির বিষয়ে ধারণা ও সহযোগিতা পেয়ে থাকেন।

ইতোমধ্যে ৫ হাজার আবেদন জমা হয়েছে এবং আবেদনের ক্রম অনুসারে ৬টি ব্যাচে (প্রতি ব্যাচে ২০০ থেকে ২৫০ জন করে) প্রায় ১ হাজার ৪০০ জন শিক্ষককে অনলাইনে (জুম ক্লাউড) অরিয়েন্টেশন দেওয়া হয়েছে। অংশগ্রহণকারী ছাড়াও তালিকা বহির্ভূত শিক্ষকরা লাইভে স্বতস্ফুর্তভাবে অরিয়েন্টেশনে অংশ নিয়েছেন।

গত ৩০ নভেম্বরের মধ্যে বিদ্যালয়ের সব ধরনের তথ্য ই-প্রাইমারি সিস্টেমে এন্ট্রি/হালনাগাদ করার জন্য আইএমডি বিভাগ থেকে গত ২৪ নভেম্বর পত্র পাঠানো হয়েছে।

এছাড়া পর্যায়ক্রমে এপিএসসি, বই বিতরণ, উপবৃত্তি (শিওর ক্যাশ), শিক্ষক বাতায়ন, মুক্তপাঠের কোর্স, আইসিটি আইন-২০১৮, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারবিধি ইত্যাদি বিষয়ে সফটওয়ারের ওপর অরিয়েন্টেশন সেশন পরিচালনা করা হবে।

বর্ণিতাবস্থায় ই-মনিটরিং সিস্টেম, ওরিয়েন্টেশন, প্রোগ্রামে অংশগ্রহণের জন্য প্রত্যেক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত/আইসিটিতে অগ্রগামী একজন শিক্ষককে সংযুক্ত অনলাইন গুগল রেজিস্ট্রেশন ফরম পূরণ করে তালিকাভুক্ত হয়ে অনুষ্ঠিত ভার্চুয়াল অরিয়েন্টেশনে অংশগ্রহণ এবং একইসঙ্গে সকল শিক্ষককে Helping Page one e-Monitoring পেজে লাইক ও ফলো দিয়ে সংযুক্ত হওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে অনুরোধ করা হয়েছে।

লাইভ

rss goolge-plus twitter facebook
Developed by

ই-মেইল: mymensinghlive@gmail.com

সম্পাদক: মো. আব্দুল কাইয়ুম

সেলফোন: ০১৩০৪১৯৭৭৪৪

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।