প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতিকে স্নাতক হতে হবে : প্রজ্ঞাপন জারি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতিকে নূন্যতম স্নাতক ডিগ্রিধারী হওয়ার শর্ত রেখে ব্যবস্থাপনা কমিটি গঠনের নতুন প্রজ্ঞাপন জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়লয়। সোমবার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রাথমিক বিদ্যালয়ের ১১ সদস্যের কমিটিতে সংশ্নিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষক প্রতিনিধি ব্যতীত অন্য সদস্যদের মধ্য থেকে একজন সভাপতি এবং একজন সহসভাপতি নির্বাচিত হবেন। পদাধিকার বলে প্রধান/ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটির সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

কমিটিতে কারা থাকবেন সে সম্পর্কে প্রজ্ঞাপনে বলা হয়, সংশ্নিষ্ট বিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্য থেকে মনোনীত একজন বিদ্যোৎসাহী নারী অভিভাবক সদস্য হবেন, শর্ত হচ্ছে নূন্যতম এসএসসি পাস হতে হবে। বিদ্যোৎসাহী সদস্য পুরুষ অভিভাবক, শর্ত হচ্ছে নূন্যতম এসএসসি পাস হতে হবে। বিদ্যালয়ের একজন জমিদাতা/জমিদাতার উত্তরাধিকারী সদস্য (যদি থাকে) হবেন। একই উপজেলার সংশ্নিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের নিকটবর্তী যে কোনো সরকারি/বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের একজন শিক্ষক/শিক্ষিকা থাকবেন সদস্য। সংশ্নিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকাদের মধ্য থেকে নির্বাচিত একজন শিক্ষক প্রতিনিধি সদস্য হবেন। অধ্যয়নরত ছাত্রছাত্রীদের অভিভাবকদের মধ্য থেকে নির্বাচিত দু’জন নারী অভিভাবক সদস্য ও দু’জন পুরুষ অভিভাবক সদস্য থাকবেন। ইউনিয়ন পরিষদের সংশ্নিষ্ট ওয়ার্ডের সদস্য/পৌর এলাকার সংশ্নিষ্ট ওয়ার্ড কমিশনার/সিটি করপোরেশনের কাউন্সিলর হবেন পদাধিকার বলে সদস্য। একই ব্যক্তি দু’বারের বেশি সভাপতি পদে নির্বাচন করতে পারবেন না। কমিটির মেয়াদ হবে তিন বছর।

sadman travels
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Facebook