পূজা করতে বাংলাদেশ থেকে ১২ হাজার কেজি ইলিশ নিয়ে পিয়াজ রপ্তানি বন্ধ করল ভারত

ময়মনসিংহ লাইভ ডেস্ক১১:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

ভারতে পদ্মার ইলিশ রপ্তানির দিনেই কোনো ঘোষণা ছাড়াই বেনাপোল স্থলবন্দরসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পিয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করল ভারত। সোমবার বিকালে বাংলাদেশে পিয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। ভারতকে সীমিত আকারে ‘পূজা স্পেশাল’ ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রথম দিনে খুলনার জাহানাবাদ সি ফিশ লিমিটেড নামে একটি রপ্তানিকারক প্রতিষ্ঠান ১২ হাজার কেজি ইলিশ মাছ ভারতে রপ্তানি করেছেন। প্রতি কেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলারে রপ্তানি করা হচ্ছে ভারতে। মোট ১ লাখ ২০ হাজার মার্কিন ডলার মূল্যের ইলিশ মাছ ভারতে রপ্তানি করা হয়। এ বছর ভারতে মোট ১ হাজার ৪৭৫ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রপ্তানি করা হবে। বেনাপোল কাস্টমস থেকে মাছগুলো ছাড়িয়ে রপ্তানির দায়িত্বে নিযুক্ত রয়েছেন মিলা এন্টারপ্রাইজ নামে একটি সিএন্ডএফ এজেন্ট। এসব মাছ বেনাপোল বন্দর হয়ে পেট্রাপোল সীমান্ত দিয়ে পশ্চিমবঙ্গে ঢুকবে।

পিয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করায় বেনাপোলের ওপারে পেট্রাপোলে আটকা পড়েছে পিয়াজভর্তি ১৫০টি ট্রাক। একই অবস্থা অন্যান্য স্থলবন্দরেও। ভারতের শুল্ক কর্তৃপক্ষ জানিয়েছে সোমবার কিছু নীতিগত পরিবর্তন হওয়ার কারণে পিয়াজের রপ্তানি বন্ধ করা হয়েছে।

সোমবার (১৪ সেপ্টেম্বর) সকাল থেকে সাতক্ষীরার ভোমরা বন্দর দিয়ে কোনো পিয়াজের গাড়ি বাংলাদেশে প্রবেশ করেনি। বেনাপোল বন্দর দিয়ে সকালের দিকে ৫০ টন পিয়াজ প্রবেশের পরপরই দেশের সবগুলো বন্দর দিয়ে পিয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারতের পিয়াজ রপ্তানিকারকদের সংগঠন। বিকালের দিকে দুই ট্রাক পদ্মার ইলিশ ভারতে রপ্তানি করলেও পিয়াজ বাংলাদেশে রপ্তানিতে তাদের মন গলেনি।

বেনাপোলের ওপারে পেট্রাপোল রপ্তানিকারক সমিতির পক্ষে ব্যবসায়ী কার্তিক ঘোষ বলেন, পিয়াজ রপ্তানিকারক সমিতি সিদ্ধান্ত নিয়েছে ৭৫০ ডলারের নিচে বাংলাদেশে পিয়াজ রপ্তানি করবে না।

লাইভ

sadman Travels Mymensingh LiveAdd-1200x70Mymensingh-IT-Park-Advert
rss goolge-plus twitter facebook
Developed by

যোগাযোগ

সেলফোন : ০১৩০৪-১৯৭৭৪৪

ই-মেইল: mymensinghlive@gmail.com,
ময়মনসিংহ লাইভ পোর্টালটি mymensingh.News নিউজ এর অঙ্গ প্রতিষ্ঠান।

সম্পাদক ও প্রকাশক

মো. আব্দুল কাইয়ুম

টপ
error: প্রিয়জন; আপনি লেখা কপি করতে চাচ্ছেন!! অনুগ্রহ করে তা থেকে বিরত থাকুন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।