1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
  2. mymensinghlive@gmail.com : mymensinghlive :
  3. kaiu.m.hrd@gmail.com : newsdesk10 :
  4. 33ewrwr@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
পাঠগৃহের ‘বই বিনিময়’ কার্যক্রমের উদ্বোধন
শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০২:৪২ অপরাহ্ন

পাঠগৃহের ‘বই বিনিময়’ কার্যক্রমের উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট সময় : শনিবার, ১৬ অক্টোবর, ২০২১
Pathagar

চিন্তা ও মননে রুচিশীল মানুষ গড়ার প্রত্যয়ে ব্যতিক্রমি ‘বই বিনিময়’ উদ্যোগ নিয়েছে সাহিত্য সংগঠন পাঠগৃহ ফাউন্ডেশন।

শুক্রবার (১৬ অক্টোবর) ময়মনসিংহ নগরীর টেকনিক্যাল মোড়ের শেফ টাইম রেস্টুরেন্টে এ বই বিনিময় কার্যক্রমের উদ্বোধন করেন পাঠগৃহ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক ইসতাক আহমেদ তারেক।

Girl in a jacket

ময়মনসিংহে প্রথমবারের মতো বই বিনিময়ের এমন কার্যক্রম শুরু হওয়ায় এখান থেকে অনেক পাঠকের সৃষ্টি হবে বলে বিশ্বাস করেন সংগঠনের সদস্যরা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, এ রকম সৃষ্টিশীল কাজের উদ্যোগ যদি পর্যায়ক্রমে সারাদেশে নেওয়া যায় তাহলে দেশে পাঠকের সংখ্যা বাড়ার পাশাপাশি সুস্থ ধারার সংস্কৃতি চর্চা শুরু হবে। অপরদিকে এই কার্যক্রম যেন শুধু মাত্র উদ্যোগেই হারিয়ে না যায়, কাজের পরিধি যেন দেশ ও দেশের বাহিরে ছড়িয়ে যায় সে ব্যাপারে সে আশাবাদ ব্যক্ত করেন তারা।

ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইসতাক আহমেদ তারেক জানিয়েছেন, পাঠগৃহ ফাউন্ডেশন প্রাতিষ্ঠানিকভাবে একটি লাইব্রেরির করার কার্যক্রম হাতে নিয়েছে যেখানে আপনি চাইলে বই দিয়ে সাহায্য করতে পারেন এবং এখান থেকে বই নিয়ে পড়তে পারেন।

তিনি বলেন, আমার একার দ্বারা হয়তো অনেক মানুষকে বই পড়ার ব্যাপারে উৎসাহিত এবং সাহায্য করা সম্ভব নয়। পাশাপাশি আমরা কিছু সৃজনশীল কাজের পরিকল্পনা হাতে নিয়েছি তা আপনাদের সকলের সহযোগীতায় বাস্তবায়ন করতে চাই।

অনুষ্ঠানে আনুষ্ঠানিক ভাবে পাঠগৃহ ফাউন্ডেশনকে বই উপহার দেন- জান্নাতুন নাহার, এড.মোঃ আলী এবং হাফিজা হৃদি।

অনুষ্ঠানটি পরিচালনা করেন তাসনিম তিথি, সানজিদা আফরিন এবং নুসরাত স্বর্ণা।

জানা যায়, ২০১৮ সালের ফেসবুক গ্রুপের মাধ্যমে যাত্রা শুরু করে পাঠগৃহ। পরবর্তীতে বই পড়ার ব্যাপারে উৎসাহী করতে, নতুন নতুন লেখক তৈরীর উদ্দেশ্যে এবং বাঙালী সংস্কৃতির পাশাপাশি সুস্থ ধারার সাহিত্য ও সংস্কৃতি চর্চার কেন্দ্র হিসেবে ফাউন্ডেশনে রুপ লাভ করে। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন বাংলা ভাষাভাষী লেখক এবং পাঠক যুক্ত রয়েছেন পাঠগৃহের ফেইসবুক গ্রুপে।

বর্তমানের অনলাইন জগৎ থেকে বের হয়ে যেন পাঠক সরাসরি বই পড়তে আগ্রহী হয় সেই চিন্তা মাথায় রেখেই পাঠগৃহ ফাউন্ডেশন বই বিনিময়ের কার্যক্রম হাতে নিয়েছে তারা।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

এই বিভাগের আরও সংবাদ
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক