পাকিস্তান সীমান্তে ট্যাঙ্ক পাঠাচ্ছে ভারত

পাঞ্জাব ও রাজস্থানে ভারত-পাকিস্তান সীমান্তে সেনা ও ট্যাঙ্ক সমাবেশ করার কাজ শুরু করেছে ভারত। গত দুদিন ধরে কানপুর, ঝাঁসি থেকে সেনাবাহিনীর ট্যাঙ্ক তাদের ফরওয়ার্ড পোস্ট লোকেশনের দিকে এগিয়ে চলেছে। পাঞ্জাবের আবহারল ও রাজস্থানের বারমেঢ় থেকে সেনা তৎপরতা লক্ষ্য করা গিয়েছে। এমনটাই খবর সংবাদমাধ্যমে। তবে বলা হয়েছে, পাকিস্তান সীমান্তে শক্তি বৃদ্ধি করার পরই ভারত এ পদক্ষেপ গ্রহণ করেছে।

ভারতের কয়েকটি সংবাদমাধ্যম জানায়, গত কয়েক দি নধরেই পাঞ্জাব ও রাসস্থান সীমান্ত ঘেঁসা গ্রামগুলো থেকে তার নাগরিকদের সরিয়ে নিচ্ছে পাক সরকার। পাশাপাশি অমৃতসর ও জম্মুর সাম্বায় আন্ত্রর্জাতিক সীমানা ঘেঁসে সেনাবাহিনী সমাবেশ করছে পাকিস্তান।

গত ১৪ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিফের কনভয়ে আত্মঘাতী হামলার পর থেকেই দুদেশের মধ্যে সম্পর্ক উত্তেজনাপূর্ণ হয়ে রয়েছে। ২৬ ফেব্রুয়ারি খাইবার পাখতুনখাওয়ায় উগ্রবাদী শিবিরে হামলা চালানোর দাবি করে ভারতীয় বিমানবাহিনী।
পাকিস্তান ভারতীয় হামলার কথা স্বীকার করলেও জানায়, ভারতীয় বিমানগুলো ফাঁকাস্থানে বোমা ফেলে পালিয়ে গেছে।
এর পর পাকিস্তান বাহিনীও পাল্টা বিমান হামলা চালায়। এ সময় অন্তত একটি ভারগীয় মিগ-২৭ বিধ্বস্ত হয়। ভারতীয় এক পাইলটও আটক হয় পাকিস্তানের হাতে। পাকিস্তান ওই পাইলটকে ফেরত দিলেও দুই দেশের উত্তেজনা তেমন প্রশমিত হয়নি।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top