1. kaium.hrd@gmail.com : ময়মনসিংহ লাইভ ডেস্ক : ময়মনসিংহ লাইভ ডেস্ক
পাকিস্তানে হামলার দাবি করে সময় বলতে পারেননি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন

পাকিস্তানে হামলার দাবি করে সময় বলতে পারেননি ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

ময়মনসিংহ লাইভ কর্তৃক প্রকাশিত
  • আপডেট সময় : শনিবার, ৯ মার্চ, ২০১৯

উরিতে উগ্রবাদী হামলার পর সার্জিকাল স্ট্রাইক এবং পুলওয়ামা নাশকতার পর বালাকোটে বোমাবর্ষণ ছাড়া সীমান্ত পেরিয়ে আরও একটি সেনা অভিযান চালিয়েছে ভারত। এবং তা হয়েছে গত পাঁচ বছরের মধ্যেই। ভারতের কর্ণাটক রাজ্যের মেঙ্গালুরুতে বিজেপির একটি জনসভায় শনিবার এই মন্তব্য করলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্যে আলোড়ন তৈরি হয়েছে, কারণ দু’টি সেনা অভিযানের কথা জানা থাকলেও তিন নম্বর কোনটি, তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

মেঙ্গালুরু জনসভায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গত পাঁচ বছরে আমরা তিন বার সীমান্ত অতিক্রম করে সফল সেনা অভিযান চালিয়েছি। আমি আপনাদের দু’টি অভিযান নিয়ে বলব। উরিতে পাকিস্তান থেকে আসা উগ্রপন্থিরা আমাদের সেনাদের হত্যা করেছিল। তার পরই নিয়ন্ত্রণরেখা পেরিয়ে উগ্রপন্থিদের বিরুদ্ধে অভিযান চালিয়েছিল ভারতীয় সেনা। পুলওয়ামাতে উগ্রবাদী হামলার পরেও বালাকোটে অভিযান চালিয়েছিল ভারতীয় বিমান বাহিনী। কিন্তু তিন নম্বর অভিযানটি নিয়ে আমি কিছু বলতে পারবো না।’

২০১৬-তে জম্মু ও কাশ্মীরের উরি সেক্টরে সেনাশিবিরে হামলা চালিয়ে ১৯ ভারতীয় জওয়ানকে হত্যা করেছিল পাক মদতপুষ্ট জঙ্গিরা। সেই ঘটনায় প্রতিক্রিয়ায় নিয়ন্ত্রণরেখা পেরিয়ে আজাদ কাশ্মীরে ঢুকে বেশ কয়েকটি উগ্রবাদী প্রশিক্ষণ শিবির ধ্বংস করেছিলেন ভারতীয় জওয়ানেরা। পাশাপাশি পুলওয়ামাতে সেনা কনভয়ে আত্মঘাতী জইশ হামলার পরও আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে পাকিস্তানের বালাকোটে জইশ ক্যাম্পে বোমাবর্ষণ করে ভারতীয় সেনা। এই দু’টি ঘটনার কথা সবাই জানলেও তিন অভিযান কোনটি তা নিয়ে শুরু হয়েছে দ্বন্দ্ব। মেঙ্গালুরুর জনসভায় রাজনাথ নিজেও জানিয়েছেন, এই তিন নম্বর অভিযানটির কথা তার পক্ষে বলা সম্ভব নয়।

অনেকেই এই প্রসঙ্গে ২০১৫ সালের একটি ঘটনার কথা বলছেন। মণিপুরের চান্ডেল জেলায় ‘ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড’-এর (এনএসসিএন) জঙ্গিরা ১৮ ভারতীয় জওয়ানকে হত্যা করার পরও একটি পাল্টা সেনা অভিযান চালিয়েছিল ভারত। তখনও আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে মায়ানমারে ঢুকে এনএসসিএন-এর বেশ কয়েকটি ক্যাম্প ধ্বংস করেছিল ভারতীয় সেনা। কিন্তু এখনও পর্যন্ত সেই সেনা অভিযানের কথা গোপন রেখেছে ভারত।

নিউজটি শেয়ার করতে নিচের বাটনগুলোতে চাপ দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ
Mymensingh-IT-Park-Advert
Advert-370
Advert mymensingh live
©MymensinghLive
প্রযুক্তি সহায়তা: ময়মনসিংহ আইটি পার্ক